Weather: ১১ জেলায় কালবৈশাখীর দাপট, ৩ জেলায় অতি ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গের কোথায় কেমন আবহাওয়া!

গত কয়েকদিন ধরেই হাঁসফাঁস গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। একটু স্বস্তি পেতে মানুষ এখন চাতক পাখি হয়ে বৃষ্টির জন্য প্রার্থনা করছে। কিন্তু এই তীব্র গরম কমার কোনও ইঙ্গিতই দিতে পারেনি আলিপুর আবহাওয়া…

Debaprasad Mukherjee

গত কয়েকদিন ধরেই হাঁসফাঁস গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। একটু স্বস্তি পেতে মানুষ এখন চাতক পাখি হয়ে বৃষ্টির জন্য প্রার্থনা করছে। কিন্তু এই তীব্র গরম কমার কোনও ইঙ্গিতই দিতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রা বৃদ্ধিরই পূর্বাভাস দেওয়া হয়েছে বারবার। আর সেই তাপমাত্রা বৃদ্ধি এপ্রিল থেকে মে মাস অবধি গড়িয়েছে। জেলায় জেলায় কোথাও ৪২, কোথাও আবার ৪৫ ডিগ্রি রয়েছে পারদের অঙ্কটা। ফলে এই তীব্র গরমে কার্যত জ্বলছিল বাংলা।

গ্রীষ্ম শুরু হলেও বৃষ্টি বা কালবৈশাখী ঝড়, কোনোটাই এখনো সেভাবে হয়নি রাজ্যের বুকে। এদিকে গত কয়েকদিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হয়েছে। কিন্তু তাতে দক্ষিণবঙ্গের পরিস্থিতি কিছু উন্নত হয়নি। বরং দক্ষিণের জেলাগুলিতে পারদের ঊর্ধ্বগতি অব্যহত রয়েছে। তবে আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, এর মধ্যে ঝাড়খণ্ডে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। তার ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। এর ফলে আজও ঝড়বৃষ্টি অব্যহত থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল গরম তুলনামূলক কম শহরে। কারণ আর্দ্রতার পরিমান আজ বাড়ছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের দিকে আজ ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের প্রভাব অনেকটাই কমেছে। সেই সঙ্গে আজ ১১ জেলায় আজ ঝড় বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেই সঙ্গে এই জেলাগুলিতে ঝড় বইবে ঘন্টায় ৫০ কিমি বেগে। তবে আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় ভারী ঝড়বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী শুক্রবার পর্যন্ত রাজ্যে ঝড়বৃষ্টি হবে বলে জানা গেছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের, দার্জিলিং ও কালিম্পং জেলায় আজ বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইতে পারে। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলায় আজ দুর্যোগের কারণে কমবে পারদের অঙ্ক। এইসব জেলায় হালকা তাপপ্রবাহের পূর্বাভাসও দেওয়া হয়েছে।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা