Hoop Food

Recipe: বাড়িতে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন নিরামিষ বড়ি ভাপা, মাছ-মাংস ফেলে খাবেন

মাছ, মাংস আমাদের অনেকেরই ভালো লাগেনা। বিশেষ করে যারা নিরামিষ আহার করেন তারা যদি এই অসাধারণ রেসিপিটি একবার বাড়িতে বানান দেখবেন মাছ, মাংস আর কোনদিনই খেতে ইচ্ছা করবে না। এই রেসিপিটি অনেকেই জানেন তাহলে ঝাল ঝাল বড়ি ভাপা, এটি দিয়ে যদি একবার ভাত খান, দেখবেন আপনি কেন আপনার বাড়ির সকলে এবং বাড়িতে আসা অতিথিও কিন্তু বেশ চেটে পুটে খাচ্ছে।

উপকরণ হিসেবে প্রথমেই নিতে হবে ১০০ গ্রাম বড়ি। তারপরে নিয়ে নিন বেশ তিন থেকে চার টেবিল চামচ সরষে বাটা, কাঁচা লঙ্কা বাটা পরিমাণ মতন। হলুদ গুঁড়ো সামান্য, পরিমাণমত সরষের তেল, নুন মিষ্টির স্বাদমতো, ধনেপাতা করছে। আর নিতে হবে একটি স্টিলের টিফিন বক্স, একটি বড় পাত্র, একটি স্ট্যান্ড।

বড়িগুলোকে প্রথমে সামান্য তেলে হালকা করে ভেজে নিতে হবে। তারপরে এর মধ্যে সমস্ত উপকরণকে খুব ভালো করে মাখিয়ে নিতে হবে। মাখানোর পরে টিফিন বক্সটিতে সরষের তেল ভালো করে লাগিয়ে নিতে হবে। পুরো মিশ্রণ দিয়ে দিতে হবে। একটি বড় পাত্রে জল গরম করে তার ওপরে স্ট্যান্ট দিয়ে দিতে হবে। তার ওপরে টিফিন বক্সটি দিয়ে আছে রান্না করতে হবে। এরপরে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন অসাধারণ নিরামিষ বড়ি ভাপা।

আরেকটা অন্যভাবেও রান্নাটি করে ফেলতে পারেন, সেক্ষেত্রে যখন বড়িতে হালকা করে ভেজে নিচ্ছেন তারপরে হাতের সাহায্যে সামান্য পরিমাণে ভেঙে নিতে পারেন। এরপরে উপরে বলা সমস্ত উপকরণকে মিশিয়ে নিন, টিফিন বক্সের মধ্যে কলা পাতায় খুব ভালো করে মিশ্রণটি দিয়ে সুতো দিয়ে বেঁধে দিন। তারপরে একেবারে আগের মতন পদ্ধতিতে রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ বড়ি ভাপা। তাই নিরামিষ না চটপট বানিয়ে সবাইকে অবাক করে দিন। ডালের বড়ি খাওয়া শরীরের জন্য ভালো।

Related Articles