whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য পটলের দুটি সুস্বাদু রেসিপি শিখে নিন

সব সময় মাছ মাংস খেতে ভালো লাগে না। মাছ মাংসের পরিবর্তে পটল খেতে পারেন। অনেকেই হয়তো শুনে একটু অবাক হবেন, মাছ মাংসের পরিবর্তে কি করে পটল খাওয়া যায়, আপনি কি…

Shreya Chatterjee

Shreya Chatterjee

সব সময় মাছ মাংস খেতে ভালো লাগে না। মাছ মাংসের পরিবর্তে পটল খেতে পারেন। অনেকেই হয়তো শুনে একটু অবাক হবেন, মাছ মাংসের পরিবর্তে কি করে পটল খাওয়া যায়, আপনি কি জানেন পটলের এই দুর্দান্ত রেসিপিটি আপনি রান্না করতে পারেন। তাহলে আপনার বাড়িতে থাকা অতিথিরা মাছ-মাংস পেলে প্রথমে দুটি রেসিপি চেটেপুটে খাবে, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন পটলের দুটি অসাধারণ রেসিপি।

১) সরষে পোস্ত পটল –
৬ থেকে ৭ টি পটল নিয়ে নিন মাঝখান থেকে লম্বালম্বি করে কেটে ফেলুন। এরপর একটি ফ্রাইং প্যানে পরিমাণমতো সরষের তেল গরম করে তাতে দুই টেবিল চামচ সরষে বাটা, তিন টেবিল চামচ পোস্ত বাটা দিয়ে ভালো করে দিয়ে ভাজা ভাজা করে পটল দিয়ে ফেলুন। এরপরে স্বাদমতো নুন, মিষ্টি, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা কুচি সামান্য পরিমাণে হলুদ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে সেদ্ধ করার জন্য পরিমাণমতো উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ পরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘সরষে পোস্ত পটল’।

২) আচারি পটল –
ছটি পটল নিয়ে মাঝখানে লম্বালম্বি করে কেটে নিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা, তিন টেবিল চামচ টমেটো বাটা, এক টেবিল চামচ রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে এক টেবিল-চামচ আমের আচার দিতে হবে। এরপরে ভালো করে নাড়াচাড়া করে প্রয়োজনমতো হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা কুচি এবং এর মধ্যে দিতে হবে এক টেবিল-চামচ আমচুর পাউডার দিয়ে ভালো করে কষিয়ে পটল দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। ঢাকা খুলে পরে আরো বেশ খানিকটা ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন আচারি পটল।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক