whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ঝিঙে কোপ্তা কারি বানানোর রেসিপি

গরমকাল মানেই ঝিঙে দিয়ে হালকা পাতলা ঝোল অনেকেই পছন্দ করেন। কিন্তু বাড়িতে অতিথি এলে তখন সমস্যা হয়ে যায়। নিরামিষ এর দিনে কি রান্না করবেন ভেবে পাচ্ছেননা? চটজলদি বাড়িতেই বানিয়ে ফেলুন…

Avatar

HoopHaap Digital Media

গরমকাল মানেই ঝিঙে দিয়ে হালকা পাতলা ঝোল অনেকেই পছন্দ করেন। কিন্তু বাড়িতে অতিথি এলে তখন সমস্যা হয়ে যায়। নিরামিষ এর দিনে কি রান্না করবেন ভেবে পাচ্ছেননা? চটজলদি বাড়িতেই বানিয়ে ফেলুন নিরামিষ ঝিঙে কোপ্তা কারি।

উপকরণ -»
৩ টি বড় আকারের ঝিঙে
২ টি বড় আকারের আলু
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা
সরষের তেল ১ কাপ
প্রয়োজন এই সামান্য বেসন
এক চামচ চালের গুঁড়ো
কোরানো নারকেল ১ কাপ
কুচানো নারকেল ১ টেবিল চামচ
বাদাম ভাজা ২ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদ মত
টক দই ১ কাপ
কুচানো কাঁচালঙ্কা স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদমতো
ঘি এক চামচ
গরম মশলা গুঁড়ো এক চা চামচ

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ঝিঙে কোপ্তা কারি বানানোর রেসিপি

প্রণালী -»
প্রথমে ঝিঙে, আলু সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সামান্য সরষের তেল দিয়ে আদা বাটা দিয়ে ঝিঙে এবং আলু সেদ্ধ দিয়ে দিতে হবে। এরপরে একটি শুকনো তাওয়ায় গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ভালো করে ভেজে নিয়ে গুঁড়ো করে সেই ভাজা গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে আলু, ঝিঙে সেদ্ধর মধ্যে। কুচানো নারকেল এবং ভেজে রাখা বাদাম দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। কড়া থেকে নামিয়ে একটি পাত্রে ঠান্ডা করতে দিতে হবে। এরপর ছোট ছোট করে বলের আকারে গড়ে নিতে হবে গড়ার সময় সামান্য বেসন এবং চালের গুঁড়ো মিশিয়ে নিতে হবে।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ ঝিঙে কোপ্তা কারি বানানোর রেসিপি

কারি বানানোর জন্য ফ্রাইংপ্যানে সরষের তেল দিয়ে তাতে গোটা জিরে শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে গুঁড়ো মশলা নুন, চিনি এবং কোরানো নারকেল দিয়ে দিতে হবে। টক দই দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। নুন মিষ্টি দিতে হবে। ভেজে রাখা কোপ্তা গুলি দিয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে এক চামচ ঘি এবং সামান্য গরম মশলার গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ঝিঙে কোপ্তা কারি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media