whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য বেসন মেথি সবজি বানানোর রেসিপি শিখে নিন

শীত মানে বাজারে প্রচুর পরিমাণে মেথি শাক পাওয়া যাবে। মেথি শাক খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা ব্লাড সুগারের পেশেন্ট, তারা অবশ্যই মেথি শাক খেতে পারেন। তিনি নানাভাবে…

Avatar

HoopHaap Digital Media

শীত মানে বাজারে প্রচুর পরিমাণে মেথি শাক পাওয়া যাবে। মেথি শাক খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা ব্লাড সুগারের পেশেন্ট, তারা অবশ্যই মেথি শাক খেতে পারেন। তিনি নানাভাবে খেতে পারেন তবে একটু অভিনব পদ্ধতিতে মানে বাড়িতে যদি কোন অতিথির আগমন হয়, তাহলে অবশ্যই মেথি শাক এইভাবে খেয়ে দেখুন।

উপকরণ –
এক আঁটি মেথি শাক
৪ টেবিল চামচ বেসন
একটা বড় পেঁয়াজ কাটা
১ টেবিল চামচ রসুন কুচি
হাফ টেবিল চামচ আদা বাটা
নুন, মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ধনে গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
সরষের তেল ৫ টেবিল চামচ
ধনেপাতা কুচি ১ কাপ
গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিতে হবে। এরপর একে একে পেঁয়াজ, আদা, রসুন এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানোর পর টমেটো বাটা দিয়ে দিতে হবে। তারপর কুচি করে কেটে রাখা মেথি শাক দিয়ে দিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে সামান্য নুন এবং কাঁচা লঙ্কা কুচি দিয়ে সামান্য জল দিয়ে ছোট ছোট গোল গোল করে বড়ির আকারে গড়ে নিতে হবে। এরপরে একটি পাত্রের মধ্যে জল গরম করতে হবে এবং এর ওপরে একটা জালতি বসিয়ে দিতে হবে যদি না থাকে তাহলে চাউ সেদ্ধ করার পরে চাউয়ের ছাঁকনি ও ব্যবহার করতে পারেন। এর ওপরে ওই ছোট ছোট বেসনের বড়ি দিয়ে দিতে হবে। অন্তত ১০ মিনিট রেখে দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে এই বড়িগুলো খুব হালকা হাতে তুলে নিয়ে মেথি শাকের তরকারির মধ্যে দিয়ে দিতে হবে। কিছু সময় রাখার পরে ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বেসন মেথি সবজি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media