Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য কচু পাতার ধোঁকা বানানোর রেসিপি শিখে নিন

গ্রামবাংলায় কচুপাতা খাবার রীতি এখনো দেখা যায়। কচুপাতা দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ সব রেসিপি আজকের রবিবারের পাতে মাছ, মাংস বাদ দিয়ে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ কচু পাতার ধোঁকা। বাড়িতে কোনো অতিথি আসুক কিংবা সেই অতিথি যদি নিরামিষ খেতে বেশি পছন্দ করেন, তাহলে দেখবেন তারা  একেবারে চেটেপুটে এটি খেয়ে ফেলবেন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ এই রেসিপিটি।

উপকরণ
কচুপাতা চার থেকে পাঁচটি
মটর ডাল এক কাপ
মসুর ডাল এক কাপ
নুন, মিষ্টি স্বাদমতো
আদা বাটা এক টেবিল চামচ
টমেটো বাটা দুই টেবিল চামচ
জিরা গুঁড়ো এক টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
গরম মশলার গুঁড়ো এক টেবিল চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
সরষের তেল পরিমাণ

প্রণালী – কচুপাতাকে খুব ভালো করে সেদ্ধ করে নিতে হবে। এবং মটর ডাল মসুর ডালকে খুব ভালো করে সেদ্ধ করে নিয়ে তিনটি জিনিসকেই মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে। কড়াইতে সামান্য তেল গরম করে সামান্য আদা বাটার, সামান্য টমেটো, গুঁড়ো হলুদ, জিরে গুঁড়ো দিয়ে এই পুরো মিশ্রণটি ঢেলে দিতে হবে। বেশ ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে একটি থালায় তেল ব্রাশ করে মিশ্রণটি ভালো করে ছড়িয়ে দিতে হবে। তারপর ছুরি দিয়ে চৌকো চৌকো করে কেটে নিতে হবে।

কড়াইতে সরষের তেল গরম করে বাকি আদা বাটা, টমেটো বাটা জিরে, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর এর মধ্যে উষ্ণ গরম জল ঢেলে দিতে হবে। তারপরে নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে পরিমাণ মতন টক দই দিয়ে দিতে হবে। ধনেপাতার কুচি ছড়িয়ে কেটে রাখা ধোঁকা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে রাখতে হবে। বেশ কিছুক্ষণ পর ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি, বেশ খানিকটা গরম মশলার গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কচু পাতার ধোঁকা।

Related Articles