whatsapp channel

Cream Roll Recipe: বাড়িতে ক্রিম রোল বানানোর রেসিপি

ক্রিসমাস উপলক্ষ্যে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন ক্রিম রোল। ক্রিম রোল আমরা অনেকেই দোকান থেকে কিনে খাই, কিন্তু দোকানের ক্রিম রোল খাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো না।

Avatar

HoopHaap Digital Media

ক্রিসমাস উপলক্ষ্যে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন ক্রিম রোল। ক্রিম রোল আমরা অনেকেই দোকান থেকে কিনে খাই, কিন্তু দোকানের ক্রিম রোল খাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো না। কয়েকটা নতুন পদ্ধতি শিখে নিয়ে আপনিও বাড়িতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন Hoophaap স্পেশাল এই ক্রিম রোল (Cream Roll).

উপকরণ –
ময়দা ১৫০ গ্রাম
মাখন ১৫০ গ্রাম
চিনি ১০০ গ্রাম
নুন এক চিমটে
প্রয়োজনমত জল
ক্রিম বানানোর জন্য –
৪ টেবিল চামচ মাখন
৫ টেবিল চামচ ময়দা
চিনি স্বাদমতো
প্রয়োজন মত দুধ

প্রণালী – প্রথমে গরম জলের মধ্যে নুন দিয়ে ভিজিয়ে রাখতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ময়দা মাখো চিনি এবং অল্প অল্প করে ওই গরম জলে ভেজানো নুন দিয়ে ভালো করে চামচের সাহায্যে মাখতে হবে। এখানে কোন ভাবেই হাত দিয়ে মাখা যাবে না। এরপর একটি প্লাস্টিকের মধ্যে এই মিশ্রণটি দিয়ে প্লাস্টিক মুড়ে বেলনার সাহায্যে চৌকো আকৃতির করে বেলে নিতে হবে। ফ্রিজে ১০ মিনিটের জন্য রেখে দিতে হবে। ফ্রিজ থেকে বার করে আবার প্লাস্টিক খুলে ভিতরে মেখে রাখা ময়দাকে আবারো দুবার ভাঁজ করে নিয়ে প্লাস্টিক দিয়ে আবারও মুড়ে বেলনার সাহায্যে বেলে নিতে হবে।

তারপর একটি ফয়েল পেপার নিয়ে তাকে ভাঁজ করে স্ট্র এর মতন করে নিতে হবে। ফয়েল পেপারের গায়ে সামান্য তেল ব্রাশ করে নিতে হবে। এরপর ওই বেলে রাখা বড় আকারের রুটিকে লম্বা লম্বা করে ফিতের মতন করে ছুরি দিয়ে কেটে নিতে হবে। এরপর ওই ফয়েল পেপারের গায়ে একটি একটি করে ফিতের মতন কেটে রাখা অংশ জুড়ে দিতে হবে। তারপর দুধের মধ্যে সামান্য চিনি গুলিয়ে এর উপরে হাল্কা ব্রাশ দিয়ে দিয়ে দিতে হবে। এরপরে মাইক্রোওয়েভে ১৪০ ডিগ্রিতে ৪০ মিনিট ধরে এটি ভালো করে বেক করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ক্রিম বানানোর জন্য মাখন, ময়দা এবং প্রয়োজন মতন চিনি ও দুধ দিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর মাইক্রোওয়েভ থেকে ওইগুলি বার করে একটু ঠান্ডা হতে দিতে হবে। মাঝখানে রাখা ফয়েল পেপারগুলি খুলে নিতে হবে। তারপর চামচের সাহায্যে বানানো ক্রিম ভেতরে ঢুকিয়ে দিতে হবে। মধু ছড়িয়ে পরিবেশন করুন একেবারে ঘরে বানানো ক্রিম রোল।

Cream Roll Recipe: বাড়িতে ক্রিম রোল বানানোর রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media