whatsapp channel

মেথি পাতা দিয়ে তিনটি অসাধারণ নিরামিষ রেসিপি

শীতকাল মানে বাজারে গেলে মেথি পাতা পাওয়া যায়। মেথি পাতা খাওয়া শরীরের জন্য ভীষণ উপকারী। মেথি পাতা দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ নিরামিষ রান্নার রেসিপি। ১) মেথি পাতার ধোঁকা কারি-»…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতকাল মানে বাজারে গেলে মেথি পাতা পাওয়া যায়। মেথি পাতা খাওয়া শরীরের জন্য ভীষণ উপকারী। মেথি পাতা দিয়ে বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ নিরামিষ রান্নার রেসিপি।

Advertisements

১) মেথি পাতার ধোঁকা কারি-»
উপকরণ:
কুচি করে কাটা মেথি পাতা
বেসন ৩ টেবিল চামচ
চালের গুঁড়ো ১ টেবিল চামচ
আদা বাটা ১ চা চামচ
টমেটো কুচি করে কাটা
ধনেপাতা কুচি
নুন চিনি স্বাদমতো
সাদা তেল ১ কাপ
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
কাঁচা লঙ্কা কুচি

Advertisements

প্রণালী: একটি পাত্রের মধ্যে চালের গুঁড়ো, বেসন, মেথি পাতা, ধনেপাতা, সামান্য গরম মশলা গুঁড়ো, নুন, চিনি স্বাদমতো এবং জল দিয়ে ভালো করে মাখাতে হবে। এবার কড়াইতে সাদা তেল গরম করে তাতে আদাবাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কেটে রাখা কাঁচালঙ্কা দিয়ে দিতে হবে। নুন চিনি স্বাদমতো দিতে হবে। বেসন দিয়ে মেখে রাখা মেথি পাতা প্রেসার কুকার এর মধ্যে জল দিয়ে একটি স্ট্যান্ড বসিয়ে একটি পাত্রের মধ্যে এগুলি টুকরো টুকরো করে কেটে সামান্য সিদ্ধ হতে দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে কিছুক্ষণ পরে ফ্রাইং প্যানে মিশ্রণের মধ্যে দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ধনেপাতা কুচি, কুচি কাঁচা লঙ্কা এবং সামান্য গরম মশলার গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মেথি পাতার ধোকা কারি’।

Advertisements

২) মেথি পাতার পোলাও-»
উপকরণ:
মেথি পাতা এক কাপ
ধনেপাতা কুচি এক কাপ
টমেটো কুচি একটা
আদা বাটা ১ টেবিল চামচ
পনির ১০ টুকরো
ভালো চালের ভাত ৩ কাপ
নুন মিষ্টি স্বাদ মত
সাদা তেল ১ কাপ
এই সামান্য
কড়াইশুঁটি ১ কাপ
জিরে, শুকনো লঙ্কা
কাঁচালঙ্কা দু-তিনটি

Advertisements

প্রণালী: একটি ফ্রাইং প্যান এর মধ্যে টুকরো করে কেটে রাখা পনির সামান্য ভেজে তুলে রাখতে হবে। এরপর ফ্রাইংপ্যানে আবারো সাদা তেল গরম করে গোটা জিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে আদা বাটা এবং টমেটো বাটা দিয়ে সমস্ত সবজি দিয়ে ভাজতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে ভাত দিয়ে দিতে হবে। নুন মিষ্টি স্বাদ মত দিতে হবে। সামান্য ঢাকা দিয়ে রেখে দিতে হবে। ঢাকা খুলে ওপরে পনির দিয়ে দিতে হবে। ধনেপাতা কুচি দিয়ে সামান্য ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মেথি পাতার পোলাও’।

৩) মেথি পাতার প্যানকেক-»
উপকরণ:
এক কাপ চিঁড়ে
এককাপ টকদই
নুন, চিনি স্বাদমতো
আদা কুচি ১ চা চামচ
গাজর ১ টেবিল চামচ
কাটা মেথি পাতা ২ টেবিল চামচ
ধনেপাতা ২ টেবিল চামচ
সাদা তেল সামান্য

প্রণালী: একটি পাত্রের মধ্যে চিঁড়ে, টকদই এবং সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এরপর সামান্য জল দিন। ফ্রাইং প্যানে সাদা তেল ব্রাশ করে হাতায় করে তুলে নিয়ে এপিঠ-ওপিঠ ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘মেথি পাতার প্যানকেক’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media