whatsapp channel

অতি সুস্বাদু নিরামিষ বেগুনের পোলাও রেসিপি শিখে নিন

রবিবার মানেই মাছ-মাংস, মাটন, চিকেন। কিন্তু অনেকের বাড়িতেই নিরামিষ খাওয়া হয়। সবেতো জামাইষষ্ঠীর ভুরিভোজ হলো তাই প্রতিদিন মাছ-মাংস খেতে আপনার ইচ্ছা নাও করতে পারে। মুখের স্বাদ বদলাতে বাড়িতেই বানিয়ে ফেলতে…

Avatar

HoopHaap Digital Media

রবিবার মানেই মাছ-মাংস, মাটন, চিকেন। কিন্তু অনেকের বাড়িতেই নিরামিষ খাওয়া হয়। সবেতো জামাইষষ্ঠীর ভুরিভোজ হলো তাই প্রতিদিন মাছ-মাংস খেতে আপনার ইচ্ছা নাও করতে পারে। মুখের স্বাদ বদলাতে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ‘নিরামিষ বেগুনের পোলাও’।

উপকরণ -»
দুটি বড় আকারের বেগুন টুকরো করে কাটা
গোবিন্দভোগ চাল ৫০০ গ্রাম
গোটা জিরে ১ টেবিল চামচ
তেজপাতা লবঙ্গ দারচিনি এলাচ
হলুদ গুঁড়া সামান্য
জিরে গুঁড়ো এক চা চামচ
টুকরো করা আলু ২ টি
ঘি তিন টেবিল চামচ
সাদা তেল দুই টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
কাজু, কিশমিশ

অতি সুস্বাদু নিরামিষ বেগুনের পোলাও রেসিপি শিখে নিন

প্রণালী -»
টুকরো করে কেটে রাখা বেগুন, আলু সামান্য হলুদ এবং নুন মাখিয়ে ভেজে নিয়ে তুলে রাখতে হবে । কাজুবাদাম ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে তেল এবং ১ চামচ ঘি দিয়ে তেজপাতা, লবঙ্গ, দারচিনি, এলাচ এবং গোটা জিরে ফোড়ন দিতে হবে। প্রায়, ২ ঘন্টা ভিজিয়ে রাখা গোবিন্দভোগ চাল দিয়ে অন্তত এক মিনিটের জন্য ভেজে নিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে সামান্য হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। মিষ্টি একটু বেশি পরিমানে দিতে হবে। এরপর উষ্ণ গরম জল দিয়ে ভেজে রাখা আলু এবং বেগুন দিয়ে দিতে হবে। ভেজে রাখা কাজু এবং কিশমিশ দিয়ে বেশ খানিকক্ষণ সময়ের জন্য চাপা দিয়ে রাখতে হবে। চাপা খুলে ওপরে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ বেগুন পোলাও’।

অতি সুস্বাদু নিরামিষ বেগুনের পোলাও রেসিপি শিখে নিন

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media