Hoop Life

Vastu Tips: বাস্তুশাস্ত্র মতে এই প্রাণীগুলির বাড়িতে প্রবেশ সমৃদ্ধির প্রতীক

বাস্তুশাস্ত্রে (Vastu) স্পষ্ট বলে দেওয়া হয়েছে কোন জিনিস বাড়ির পক্ষে শুভ আর কোনটা অশুভ। এমনকি প্রাণীদের মধ্যেও শুভ অশুভ। কিছু কিছু এমন প্রাণী রয়েছে যারা বাড়িতে অশুভকে বয়ে নিয়ে আসে। তাদের বাড়িতে প্রবেশ মানে খারাপ ইঙ্গিত। আর অন্যদিকে এমন কিছু প্রাণী রয়েছে যাদের বাড়িতে প্রবেশ শুভ ইঙ্গিত বহন করে আনে। কী কী প্রাণী রয়েছে এই তালিকায়? জানতে হলে এই প্রতিবেদনটি পুরোটা অবশ্যই পড়ুন।

কালো পিঁপড়ে মাঝেমধ্যেই দেখা যায় বাড়িতে। বিশেষ করে বর্ষাকালে এবং গরমকালে কালো পিঁপড়ের লাইন বিরক্তির উদ্রেক করে মানুষের মনে। কিন্তু বাস্তুশাস্ত্র বলে, কালো পিঁপড়ে বাড়িতে আসা মানে তা শুভ ইঙ্গিত। এই পিঁপড়েদের শনিদেবের সঙ্গে সম্পর্কিত বলে মানা হয়। সকালো পিঁপড়ের বাড়িতে প্রবেশ পরিবারের আর্থিক অবস্থা ফেরানোর ইঙ্গিত দেয়। এও বলা হয়, কালো পিঁপড়ে ডিম মুখে নিয়ে এলে তার অর্থ সেই পরিবার ঋণের বোঝা থেকে মুক্তি পেতে চলেছে।

বর্ষাকালে এখনও গ্রামেগঞ্জে শোনা যায় ব্যাঙের ডাক। ব্যাঙ চলে আসে ঘরের মধ্যে। বাস্তুবিদদের মতে ব্যাঙের বাড়িতে প্রবেশের অর্থ সৌভাগ্যের প্রতীক। এমনকি অনেকে বাড়িতে ব্যাঙের মূর্তিও রাখেন ভাগ্য ফেরাতে। হিন্দু ধর্মে মানা হয়, কচ্ছপ বা কূর্ম ভগবান বিষ্ণুর দ্বিতীয় অবতার। তাই কচ্ছপ বাড়িতে আসা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বাস্তুশাস্ত্র বলে, কচ্ছপের আগমনের অর্থ লক্ষ্মীদেবী প্রসন্ন হয়েছেন। আর বাড়িতে সমৃদ্ধি আসতে চলেছে।

অনেকেই বাড়িতে তোতাপাখি পোষেন। বাস্তুশাস্ত্রে তোতাকে ধন দেবতা কুবেরের সঙ্গে সম্পর্কিত বলে মানা হয়। পাশাপাশি বুধ গ্রহের সঙ্গেও এই পাখি সম্পর্কিত বলে মনে করা হয়। আর জ্যোতিষ শাস্ত্রের মতে, বুধ গ্রহ মহিমার প্রতীক। তাই তোতা পাখি বাড়িতে আসা মানে সুখ, সমৃদ্ধি বাড়ে বলে মানা হয়। জানলে অবাক হবেন, অত্যন্ত বিরল প্রজাতির দুই মাথাওয়ালা সাপ বাড়িতে আসা অত্যন্ত সৌভাগ্যের প্রতীক। এই সাপ কারোর ক্ষতি করে না। মনে করা হয়, এই বিরল সাপ সুখ, সমৃদ্ধি, শান্তি সঙ্গে নিয়ে আসে।

Disclaimer: বাস্তু বিশেষজ্ঞজের পরামর্শ অনুযায়ী প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

Related Articles