Hoop Story

কোটি কোটি বছর পর খোঁজ মিলল বিশ্বের অষ্টম মহাদেশের, চমকে গেলেন বিজ্ঞানীরা

আটলান্টিসের কথা নিশ্চয়ই শুনে থাকবেন। সেই পৌরাণিক উপকথায় উল্লেখ থাকা সমুদ্রের গভীরে হারিয়ে যাওয়া এক প্রাচীন শহর। তবে সেটা শুধুই ছিল উপকথা। বাস্তবেও যদি এমন কোনো হারানো শহর হঠাৎ খুঁজে পাওয়া যায় তাহলে কেমন হয়? জানিয়ে রাখি, বাস্তবেই কিন্তু এমনটাই ঘটেছে। তবে কোনো শহর নয়, খোঁজ মিলেছে এক আস্ত ‘মহাদেশ’ (Continent) এর। কোটি কোটি বছর আগে হারিয়ে যাওয়া এই অতিকায় মহাদেশের মানচিত্রও সম্প্রতি আঁকতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা।

বিষয়টা একটু বিশদে বলা যাক। পৃথিবীতে বর্তমানে সাতটি মহাদেশ রয়েছে একথা তো সকলেই জানেন। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, আসলে মহাদেশের সংখ্যা আটটি। এই অষ্টম মহাদেশের নাম জিল্যান্ডিয়া (Zealandia)। এই জিল্যান্ডিয়া আবার এক অতিমহাদেশের অংশ। পৃথিবীতে সেই অতিমহাদেশের অস্তিত্ব ছিল আজ থেকে প্রায় ৮ কোটি ৩০ লক্ষ বছর আগে। সেই বিরাট স্থলভাগ ভেঙে টুকরো টুকরো হয়ে তৈরি হয় জিল্যান্ডিয়া। বিজ্ঞানীদের মতে, এই অষ্টম মহাদেশের বয়সও নয় নয় করে ১০০ কোটি বছর। কিন্তু এক সময়ে হারিয়ে যায় এই মহাদেশ।

প্রাকৃতিক কারণেই ধীরে ধীরে জলের তলায় চলে যায় এই স্থলভাগ। প্রায় ৯৪ শতাংশ জলের মধ্যে নিমজ্জিত থেকে জেগে থাকে শুধু কয়েকটা দ্বীপ। অনেকটা আটলান্টিসের গল্প মনে হচ্ছে তাই না? জানলে অবাক হবেন, এর মধ্যেই একটি দ্বীপ হল নিউজিল্যান্ড। জিল্যান্ডিয়া নামে যে একটি অষ্টম মহাদেশও রয়েছে তার অস্তিত্ব সর্বপ্রথম দাবি করেছিলেন এক ডাচ নাবিক। ১৬৪২ খ্রীস্টাব্দে এই মহাদেশের কথা প্রথম বলেছিলেন তিনি। কিন্তু তখন কোনো কিছুই প্রমাণ করা যায়নি।

এর দীর্ঘদিন পর ২০১৭ সালে আবিষ্কৃত হয় জিল্যান্ডিয়া। আর এই ২০২৩ সালে এসে বিজ্ঞানীরা আঁকলেন এই মহাদেশের মানচিত্র। প্রায় ৪৯ লক্ষ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত এই মহাদেশ। বিজ্ঞানীরা আরো জানিয়েছেন যে, জিল্যান্ডিয়া নামে এই মহাদেশের আরেক নাম রিউয়া মাউয়ি।

Related Articles