Finance News

Home Loan: গৃহঋণ নিলেই বড় সুবিধা, সুদের হার কমে যাবে মোদি সরকারের এই প্রকল্পে

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এক্ষেত্রে বাড়ি বানানো একটি ব্যয়বহুল বিষয়। তাই এক্ষেত্রে একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

কিন্তু এই হোম লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। তবে এই প্রতিবেদন আপনার হয়রানি অনেকটাই কমিয়ে দিতে পারে। কারণ এবার হোম লোনের ক্ষেত্রে দুর্দান্ত সুবিধা দিতে অগ্রসর হয়েছে মোদি সরকার। এবার থেকে নাগরিকদের হোম লোনের ক্ষেত্রে সাবসিডি দেবে সরকার।

সম্প্রতি, সর্বভারতীয় সংবাদমাধ্যমের একটি রিপোর্ট থেকে জানা গেছে এই বিষয়ে। জানা গেছে, এবার থেকে নতুন হোম লোন সাবসিডি স্কিম চালু করতে চলেছে সরকার। কারণ এই মুহূর্তে বিভিন্ন সংস্থা ও ব্যাঙ্কের থেকে গৃহঋণ নেওয়া হলে, সিলেটে সুদের হার মাত্রাতিরিক্ত। এদিকে ২০২২ সালের মে মাস থেকে ভারতীয় রিজাতভ ব্যাঙ্ক রেপো রেট রেকর্ড হারে বৃদ্ধি করেছে। আর এই কারণেই বেড়েছে হোম লোনের সুদের হার। জানা গেছে, এই রেপো রেট বাড়ানোর ফলেই হোম লোনের কিস্তির পরিমাণ ২০ শতাংশ অবধি বৃদ্ধি পেয়েছে। আর এক্ষেত্রে সাধারণ মানুষ লোন নিতে গিয়েও নিতে পারছেন না।

তবে স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পের কথা ঘোষণা করেন। জানা গেছে, মফস্বল এলাকার মধ্যে নিম্ন মধ্যবিত্ত আয়ের কোনো নাগরিক লোন নিলে তারাই এই সুবিধা পাবেন। হিসেব বলছে, এই নতুন প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকার ৬০০০০ কোটি টাকা খরচ করতে পারে। এই বিষয়ে গত বাজেটেই বলা হয়েছিল। এর ফলে ২৫ লক্ষ ঋণ গ্রহীতা উপকৃত হবেন বলে জানা গেছে। বিশেষ করে শহর এলাকায় যে সমস্ত মানুষরা এখনো পর্যন্ত ভাড়া বাড়িতে রয়েছেন, তারা যাতে কম দামে নিজের বাড়ি কিনতে পারেন, তার জন্যই কেন্দ্রের এই প্রকল্প চালু করা হচ্ছে।

Related Articles