Hoop News

Weather: জেলায় জেলায় জারি লাল সতর্কতা! লক্ষ্মীবারেও প্রবল দুর্যোগের আশঙ্কা বঙ্গে

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু আগস্ট মাসে শেষ হলেও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে বর্ষা। তবে অক্টোবর চলে এলো বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

তবে বিগত কয়েকদিন নিম্নচাপের প্রভাবে তুমুল বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। গত পাঁচদিন ধরেই বৃষ্টি চলছে গোটা রাজ্যে। এই মুহূর্তে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ থেকে বৃষ্টি শুরু হয়েছিল তার ছত্তিশগড়ের দিকে সরে গেলেও গতকাল থেকেই সেটি ইউটার্ন নিয়েছে। আর সেই আর সেই নিম্নচাপের জেরেই বৃষ্টিতে ভিজছে বাংলা। উত্তরবঙ্গে ইতিমধ্যে তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও বানভাসি অবস্থা। এখন দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ সারাদিন কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই কারণে কিছুটা হলেও স্বস্তি ফিরতে পারে শহরে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ শতাংশ এবং ৮১ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি হয়েছে বীরভূম ও মুর্শিদাবাদ এই দুটি জেলায়। এছাড়াও আজ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, নদীয়া, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রাম জেলার বিক্ষিপ্ত অংশে। আগামীকাল বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে। এর প্রভাবে আজ ও আগামীকাল গরম থেকে স্বস্তি পাবে দক্ষিণবঙ্গবাসী।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজও উত্তরবঙ্গের সবকটি জেলাতে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী বৃষ্টির কারণে জারি হয়েছে কমলা সতর্কতা। এছাড়াও, বাকি তিনটি জেলায় উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

Related Articles