Hoop NewsHoop Trending

মেট্রো যাত্রীদের জন্য সুখবর, প্রায় এক বছর পর শুরু হচ্ছে টোকেন পরিষেবা

সুখবর। কলকাতা মেট্রোর যাত্রীরা নিজেদের দৈনিক যাত্রার জন্য কেবলমাত্র স্মার্ট কার্ডের ওপর নির্ভর করতে হবেনা। আগামী সোমবার, অর্থাৎ ১৫ মার্চ থেকে আবারো টোকেন পরিষেবা পেতে চলেছেন মেট্রো যাত্রীরা। করোনার কবোলে গতবছর ২৩ মার্চ থেকে কলকাতা মেট্রো রেলের পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। টানা ১৭৫ দিন পরিষেবা বন্ধ রাখার পর ১৪ সেপ্টেম্বর ফের মেট্রোর চাকা ঘোরানো হয়। তবে করোনার ভাইরাসের সংক্রমণ ঠেকাতে অনেক বাধা নিষেধ জারি করা হয়েছিল যাত্রীদের জন্য। এর মধ্যে করোনা আবহে প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসেবে টোকেনের ব্যবহার পুরোপুরি বন্ধ রাখা হয়েছিল।

যাত্রীরা নিজেদের যাতায়াতের জন্য স্মার্ট কার্ড কিনতে বাধ্য হন। এমনকী যাঁরা একবার মাত্র যাবেন, তাঁদেরও স্মার্ট কার্ড কিনে যাতায়াত করার পর কাউন্টারে সেই কার্ড ফেরত দিয়ে বাকি পয়সা দিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়। যাতে যাত্রীদের অনেকটাই সময় আর টাকা খরচ হয়েছিল। এই টোকেন বন্ধ কতার মূল কারণ ছিল হাত ঘুরে টোকেনের মাধ্যমে সংক্রমণ না ছড়ায়, তার জন্যই এই ব্যবস্থা করা হয়। কলকাতা মেট্রোর উত্তর-দক্ষিণ এবং ইস্ট-ওয়েস্ট লাইনে ফের আগের মতোই টোকেন ব্যবহার করে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

তবে এখন করোনার ভ্যাকসিন বের হয়ে গিয়েছে। করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আছে। তাই তো মেট্রো পরিষেবা শুরুর ১৮২ দিন পর ফের যাত্রীদের জন্য টোকেন ব্যবস্থা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিলেন মেট্রো রেল কর্তৃপক্ষ। এবার থেকে যাত্রীরা স্মার্ট কার্ডের পাশাপাশি আগের মতোই টোকেন কিনে মনের মতো মেট্রোয় যাতায়াত করতে পারবেন। যারা এক দিনের জন্য মেট্রো করে কোথাও যেতে চাইবেন তাদের আর স্মার্ট কার্ড কিনতে হবেনা।

শুধুমাত্র টোকেন কার্ড ফিরছেনা। বাড়তে চলেছে মেট্রোর সংখ্যাও। ১০ মার্চ থেকে কলকাতা মেট্রোয় পরিষেবার সংখ্যাও বাড়িয়ে দেওয়া হবে। প্রতিদিন আপ ও ডাউন মিলিয়ে ২৪৪টি পরিষেবার বদলে সেই দিন থেকে আপ ও ডাউন মিলিয়ে মোট ২৫২টি মেট্রো পরিষেবা পাবেন মেট্রো যাত্রীরা। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে এত দিন ১৫৮টি ট্রেন চলত। ১০ মার্চ থেকে মোট ১৭২টি ট্রেন চলবে ওই দুই স্টেশনের মধ্যে। এর মধ্যে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের দিকে ৭৯-র বদলে ৮৫টি এবং দমদম থেকে দক্ষিণেশ্বরের দিকে তিনটির বদলে পাঁচটি ট্রেন চলবে। অন্য দিকে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের দিকে ছাড়া ট্রেনের সংখ্যা ৭৯ থেকে বাড়িয়ে ৮৭ করে দেওয়া হয়েছে।

এ ছাড়াও সকালের করোনা আবহে প্রথম পরিষেবা ৭টা থেকে শুরু হয়েছিল। এবার থেকে ৭টার বদলে ৬টা ৫০ মিনিট থেকে চালু হবে বলে জানাচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। দিনের শেষ পরিষেবার সময়ও বাড়িয়ে দেওয়া হচ্ছে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের দিকে শেষ ট্রেন এতদিন রাত ৯টা ১৮ মিনিটে ছাড়ত। এবার শেষ ট্রেন ছাড়বে ৯টা ২৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষের দিকের শেষ ট্রেনও রাত ৯টা ৩০-এর পরিবর্তে ৯টা ৪০-এ ছাড়বে। অন্য দিকে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার শেষ ট্রেন ৯টা ৩০-এর পরিবর্তে ৯টা ৪০-এ ছাড়বে, অর্থাৎ ১০ মিনিট করে এগিয়ে ও পিছিয়ে দেওয়া হয়েছে। আর মেট্রোর টোকেনের জন্য আপাতত ১টা কাউন্টার খোলা হবে। অবশেষে ১ বছর পর মেট্রো পরিষেবা স্বাভাবিকের পথে।

whatsapp logo