Advertisements

Weather Update: দক্ষিণবঙ্গে হাঁসফাসানি গরম কাটিয়ে কবে আসবে বৃষ্টি? কি বলছে আবহাওয়া দপ্তর!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

গোটা দক্ষিণবঙ্গ জুড়ে হাঁসফাসানি গরম, কবে আসবে বৃষ্টি? আপাতত সেই অপেক্ষাতেই রয়েছেন দক্ষিনবঙ্গবাসী। কলকাতা থেকে শুরু করে সমস্ত জায়গাতেই বাড়ছে গরমের মাত্রা। আপাতত মৌসুমী অক্ষরেখার একই জায়গাতে অবস্থান করছে, যার ফলে উত্তরবঙ্গে জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি বেড়েই চলেছে, আর লাগাতার গত সাত আট দিন ধরে ক্রমাগত বৃষ্টি হওয়ার ফলে সেখানকার পরিস্থিতিও খারাপ হতে চলেছে।

বাংলাদেশের উপর দিয়ে বিস্তৃত হয়েছে সক্রিয় ঘূর্ণাবর্ত, যার ফলে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে হুহু করে জলীয়বাষ্পপূর্ণ বায়ু প্রবেশ করছে এবং প্রবল বৃষ্টিপাত জারি হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেই। তিস্তার জল কিভাবে বিপদ সীমার ওপর দিয়ে বইছে, আমরা প্রত্যেকেই সেটা দেখেছে, কিন্তু এখন প্রশ্ন হল উত্তরবঙ্গে তো বর্ষা প্রবেশ করে, সেখানে তান্ডব চালাচ্ছে দক্ষিণবঙ্গে কবে বর্ষা আসবে?

আকাশ মেঘলা থাকলেও কিছু কিছু জায়গায় হয়তো বিক্ষিপ্ত বৃষ্টিপাত হচ্ছে, কিন্তু তাতে গরম এতটুকু কমছে না। যারা নিত্যযাত্রী প্রতিদিন যাদের জীবিকার টানে বেরিয়ে পড়তে হয়, তারা গলদঘর্ম হচ্ছেন। আগামী সপ্তাহ বুধবার পর্যন্ত উত্তরবঙ্গে পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে ক্রমশ স্বস্তি বাড়ছে ভ্যাপসা গরমে নাজেহাল বঙ্গবাসী বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আদ্রতা জনিত অস্বস্তি ঘিরে ধরছে সবাইকে কিন্তু বৃষ্টি কবে হবে?

দক্ষিণ পাশে মৌসুমী বায়ু ইসলামপুরের পর দক্ষিণবঙ্গের দিকে আর এগোচ্ছে না এর কারণেই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হচ্ছে। তবে দক্ষিণবঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও সেটা বর্ষার বৃষ্টি নয় এমনটাই বলা হচ্ছে।

কলকাতায় কবে বৃষ্টি?

কলকাতা, হাওড়া, হুগলিতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টি না হলে, ফের ২২ তারিখ থেকে তিন জেলায় বৃষ্টির কোন সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে সামান্য বৃষ্টিপাত হতে পারে, দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়াতে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow