Hoop News

দ্রুত যাতায়াতের সুবিধার্থে তৈরি হবে ৪টি আন্ডারপাস, জানাল রাজ্য সরকার

কলকাতার শহরে রাস্তায় যাতায়াত ব্যবস্থা আরো উন্নত করার জন্য উঠে পড়ে লেগেছে সরকার। রাজ্য সরকারের এই অসাধারণ কাজের জন্য উপকৃত হবেন, বহু মানুষ। আপনি যদি কলকাতার বাসিন্দা হয়ে থাকেন, তাহলে আপনার এই প্রতিবেদনটি ভীষণ ভালো লাগবে এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্য। কলকাতায় একের পর এক আন্ডারপাস তৈরি করার কথা ঘোষণা করছে রাজ্য সরকার। একসঙ্গে চারটি আন্ডার পাস তৈরি করে দেওয়া হবে যার জন্য ছোট গাড়িরাও বেশ উপকৃত হবেন।

৪টি আন্ডারপাস তৈরি করে দেবে সরকার-

এমনিতেই যত সময় এগিয়ে যাচ্ছে কলকাতা শহরে ততই যেন ভিড় বেড়ে যাচ্ছে, যাতায়াতের ব্যস্ততা এবং মানুষের ধৈর্য অনেকটাই কমে যাচ্ছে সেই জন্য যাতায়াত ব্যবস্থাকে অনেক বেশি উন্নত করার জন্য রাজ্য সরকার এই ব্যবস্থা করেছে। ছোট গাড়ি থেকে শুরু করে বড় গাড়ি যাতে যাতায়াত করতে কোন অসুবিধা না হয়, তার জন্যই কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে প্রশাসনের তরফ থেকে। এই পুরো কাজটা করে দেবে HIDCO. আপনি যদি শুনে থাকেন তাহলে ঠিকই শুনেছেন নিউটাউনের চারটি গুরুত্বপূর্ণ মরেই তৈরি হবে অসাধারণ আন্ডারপাস।

টিম গঠনের পথে HIDCO-

ইতিমধ্যেই ট্রাফিক ব্যবস্থা এবং প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা তৈরি করার জন্য একজন পরামর্শকে নিয়োগের জন্য পরিকল্পনা করা হয়েছে। হিডকো (HIDCO) আধিকারিকরা জানিয়ে দিয়েছে, বাসের মতো বড় গাড়ি উপরের রাস্তা দিয়ে চলাচল করতে পারবে এবং আন্ডারপাস দিয়ে গাড়ি ও অন্যান্য ছোট গাড়িও চলাচল করতে পারবে। আন্ডারপাসের জন্য প্রস্তাবিত ৪টি স্থান হল ওয়েস্টিন, শ্রাচি মোড়, নোয়াপাড়া (চিনার পার্ক এবং সিটি সেন্টার ২ এর মধ্যে) এবং চিনার পার্কের সংযোগস্থল।

বর্তমানে বিশ্ববাংলা গেট ক্রসিংয়ে একটি মাত্র যানবাহন চলাচলের আন্ডারপাস রয়েছে। মূল আর্টারিয়াল রোডের বিভিন্ন পয়েন্টে ৬টি সাবওয়ে রয়েছে। তিনটি ভাগে সার্ভে ও সম্ভাব্যতা যাচাই করে নেওয়া হবে। প্রথম অংশে, পরামর্শদাতা চারটি প্রস্তাবিত ইন্টারসেকশন এবং তাদের সংলগ্ন অঞ্চলগুলির একটি সার্ভে পরিচালনা করেছেন,এরপর টপোগ্রাফি এবং ভূগর্ভস্থ ইউটিলিটিগুলি দেখে নেওয়া হবে। চারটি ইন্টারসেকশনে টানা সাত দিন ২৪ ঘণ্টা ট্রাফিক সার্ভে করে নেওয়া হবে। পরামর্শদাতা আন্ডারপাসগুলি নির্মাণের সময় এবং পরে একটি যথাযথ নিকাশীও করা হবে।

সমীক্ষাও চলবেঃ

সমীক্ষার জমা দেওয়ার পরে পরামর্শকে মাটি পরীক্ষার কথা বলা হয়েছে এবং সে পরীক্ষা করা হবে এছাড়া কাঠামোগত নকশাও প্রস্তুত করা হবে নামে ইনস্টিটিউট দ্বারা যাচাই করে নেওয়া হবে এবং একটা বিস্তারিত প্রকল্প রিপোর্ট জমা দিতে হবে। চার পয়েন্টের মধ্যে নারকেলবাগান ও চিনার পার্ক ক্রসিং দিয়ে প্রতিদিন এক লক্ষেরও বেশি যানবাহন চলাচল করে। তবে এই ৪ টি আন্ডারপাস যদি তৈরি হয়ে যায়, তাহলে উপকৃত হবেন আরও লক্ষ লক্ষ মানুষ।

Related Articles