Hoop News

লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিল! বিদ্যুৎ ব্যবহার নিয়ে কড়া শিক্ষা দফতর, জারি নির্দেশিকা

গরমের পরিমাণ প্রতি বছরই বেড়ে যাচ্ছে, আর সেই গরমের জন্য চারিদিকে ইলেকট্রিকের বিল আরো বেশি বেশি করে আসতে থাকবে, প্রতি বছর গরম বেড়ে সাথে সাথে লাইভ, ফ্যান, এসি আরো বেশি করে ব্যবহার করা হচ্ছে এর অন্যতা হচ্ছে না বিদ্যালয়গুলিতেও। ইলেকট্রিক বিলের চাহিদা আর রীতিমতো রেকর্ড করেছে, যার কারণে ইলেকট্রিকের বিল দিতে গিয়ে কাল ঘাম ছুটে যাচ্ছে সকলের।

তার সাথে সাথে বিদ্যালয়ে গুলিতেও আসছে অনেক বিল। ইলেকট্রিকের বিল নিয়ে কড়া নির্দেশিকা সরকারের তরফ থেকে। ইতিমধ্যে স্কুল শিক্ষা দপ্তরের পক্ষ থেকে নির্দেশিকা জারি হয়ে গেছে, সেখানে বলা হয়েছে, যে স্কুল চলাকালীন বাইরে বিদ্যুতের ব্যবহার নিয়ে সচেতন হতে হবে। তবে শুধু তাই নয়, বিদ্যালয়গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে কোথায়, কতটা বিদ্যুৎ খরচ হচ্ছে সেটার হিসেব রাখার জন্য। ২৬ শে জুলাই বিদ্যুতের ব্যবহার সম্পর্কিত নির্দেশিকা জারি করা হয়েছে।

যেখানে বলা হয়েছে বহু স্কুল থেকেই অভিযোগ উঠে আসছিল, যে স্কুল শেষ হয়ে যাওয়ার পরেও ক্লাসের ফ্যান, লাইট এগুলো জ্বলছে। এর ফলে বিদ্যুতের অপচয় হচ্ছে, ঠিক তেমনি বিদ্যুতের সংকট তৈরি হয়েছে অর্থাৎ অপ্রয়োজনে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। এই ধরনের অপচয় যাতে না হয়, সেদিকে কড়া নির্দেশিকা দেওয়া হয়েছে। তবে শুধুমাত্র যে ক্লাসরুমেই বিদ্যুতের অপচয় করা হয় এমনটা কিন্তু নয়, টিচার্স রুম বা অন্যান্য ঘরেও বিদ্যুতের অপচয় করা হয়, সেদিকেও নির্দেশিকা জারি করা হয়েছে। তবে এছাড়াও নিয়ম ঠিকমতো মানা হচ্ছে কিনা তার দিকেও কড়া নজরদারি থাকবে, সরকারের পক্ষ থেকে এমনটাই জানা গেছে।

স্থানীয় SI ছাড়াও বিশেষ কমিটির তরফ থেকে জানানো হচ্ছে যে, মাঝে মধ্যে স্কুল পরিদর্শন করা হবে। তারা রিপোর্ট জমা করবেন স্কুল শিক্ষা দপ্তরে, তবে এই নিয়ম রাজ্যের বিদ্যালয় গুলিতে হওয়া বিদ্যুৎ অপচয় বন্ধ করার জন্যই করা হয়েছে, তাই সম্পূর্ণভাবে যদি কার্যকর হয় সেদিকেও নজর দেওয়া হবে বলে জানানো হচ্ছে।

Related Articles