Advertisements

PM Awas Yojna: এই ধরণের রেশন কার্ড থাকলেই বিনামূল্যে পাকা বাড়ি করে দিচ্ছে সরকার, জেনে নিন আবেদন পদ্ধতি

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

ভারত হল একটি উন্নয়নশীল দেশ। আমাদের দেশের অনেক নাগরিক এখনো দারিদ্র্যসীমার নীচেই বসবাস করেন। তবে এই সংখ্যাটা দিন দিন কমছে। কিন্তু তারপরেও এখনো বেশ কিছু প্রত্যন্ত স্থানে মানুষজন অনেকাংশে গরিব। কারো বাড়িতে বর্ষায় চুঁইয়ে পড়ে জল, কারো আবার মাথার উপর ছাদটুকু নেই। তবে সেসব মানুষদের জন্য ভাবছে সরকার। তাই একের পর এক আবাস যোজনা পৌঁছে যাচ্ছে দেশের কোণায় কোণায়। ভারতে দরিদ্র মানুষদের বাসস্থানের সুরক্ষা দিতেই এবার কেন্দ্র নিয়ে এল এক দারুন প্রকল্প।

কেন্দ্র বেশ কয়েকবছর আগে বেশ কয়েকটি জনদরদী প্রকল্প শুরু করে। আর এই প্রকল্পের মধ্যে একটি এমন প্রকল্প রয়েছে, যার মাধতমে বিরাট সুবিধা পেতে চলেছে দেশবাসী। এবার থেকে প্রত্যেককে পাকা বাড়ি তৈরি করে দেওয়ার সংকল্প গ্রহণ করেছে সরকার। আর এই কাজটি যে প্রকল্পের মাধ্যমে হবে, সেটি হল ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojna)। এই প্রকল্পের আওতায় এলে সেই নাগরিককে বিনামূল্যে ঝাঁ-চকচকে ঘর তৈরি করে দেবে কেন্দ্র সরকার। তার জেরে এবার প্রত্যেকটি ভারতীয় নাগরিকের মাথার উপর ছাদ থাকবে স্থায়ীভাবে।

তবে প্রধানমন্ত্রী আবাস যোজনার এই পাকা ঘর পেতে হলে কয়েকটা শর্ত মনে রাখতে হবে। এক্ষেত্রে যে নাগরিক এই ঘরের জন্য আবেদন করবেন, তাকে এইসব শর্তের মাধ্যমে নুজেকে যোগ্য প্রমান করতে হবে। উল্লেখ্য, এই প্রকল্পের জন্য তারাই আবেদন করতে পারবেন, যারা এর আগে এই প্রকল্পের সুবিধা পাননি। অর্থাৎ জীবনকালে একবারই এই সুবিধা দেওয়া হয়। এছাড়াও BPL রেশন কার্ড থাকলে তবেই এই প্রকল্পের সুবিধা পাওয়া যায়। তবে যদি কোনো ব্যক্তি আয়কর প্রদান করেন, তিনি এই প্রকল্পের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

এছাড়াও, শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার খেয়ে থাকেন। শরীরের ৬০ শতাংশ বিকল হলেও এই বিশেষ সুবিধা পাওয়া যাবে। এই প্রকল্পের আবেদনের ক্ষেত্রেভআধার কার্ড লাগবে আবশ্যিকভাবে। এছাড়াও রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, বয়সের প্রমাণপত্র, ইনকাম সার্টিফিকেট, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, মোবাইল নম্বর, ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ, প্যান কার্ড এবং স্থায়ী বাড়ি না থাকার সার্টিফিকেট জমা দিতে হবে আবেদনের সময়।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow