Hoop News

Liquor Price: দীপাবলির আগেই মদের দামে ব্যাপক পরিবর্তন, উৎসবের মরশুমে সরকারের বড় সিদ্ধান্ত

শেষ হয়েছে দুর্গাপুজো। কিন্তু তাই বলে এখনো উৎসবের মরশুম শেষ হয়নি। কারণে দুর্গাপুজোর পরেও অনেক উৎসব অপেক্ষা করে থাকে। তার মধ্যে অন্যতম হল দীপাবলি। এই উৎসব দেশজুড়ে হয়ে থাকে। আলোর উৎসব দীপাবলিতে অল্পয় আলোয় সেজে ওঠে গোটা ভারত। আর এই উৎসবের মরশুমেই ভারতের কমবেশি সব জায়গাতেই কেনাকাটা করার রীতি রয়েছে মানুষের মধ্যে। এই সময় জামাকাপড় থেকে জুতো এমনকি আরো নানা জিনিস কিনে থাকেন অনেকেই।

তবে কেনাকাটা, ঘোরাঘুরি ছাড়াও পুজোর এই মরশুমে সূরা দিয়ে গলা ভিজিয়ে নিতেও পছন্দ করেন অনেকেই। আর এবার তাদের জন্য রয়েছে এক খারাপ খবর। কারণ এবার দীপাবলির আগেই দাম বাড়তে চলেছে মদ্য পানীয়র। আর এই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সম্প্রতি মহারাষ্ট্রের রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। সরকারের এই সিদ্ধান্তে যে সুরাপ্রেমীদের মন ভাঙতে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই। কারণ এই মরশুমে মদের বিক্রি বাড়ে সর্বোচ্চ হারে। তাই এই সময়ে এই খবরে মনখারাপ হতে চলেছে অনেকেরই।

জানা গেছে, এবার থেকে মহারাষ্ট্রের রাজ্য সরকার মদের উপর অতিরিক্ত ৫ শতাংশ ভ্যাট চাপানোর সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, ১ নভেম্বর থেকে ক্লাব, লাউঞ্জ ও বারে মদ্যপানের উপর এই অতিরিক্ত ৫ শতাংশ অতিরিক্ত ভ্যাট বাড়াচ্ছে সরকার। এর ফলে সেই রাজ্যে মদ্যপানের ক্ষেত্রে মোট ভ্যাটের পরিমাণ বেড়ে হতে চলেছে ১০ শতাংশ। তাই একথা বলাই যায় যে মহারাষ্ট্র রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে মুম্বইয়ের বার থেকে ক্লাব ও লাউঞ্জে অ্যালকোহল পান করা ব্যয়বহুল হয়ে পড়বে।

তবে মহারাষ্ট্রে মদের দাম বাড়ানো হলেও একাধিক রাজ্যে কিন্তু এই উৎসবের মরশুমে কমিয়ে দেওয়া হয়েছে মদের দাম। এক্ষেত্রে উল্লেখ্য বিষয় এটিই যে এই মরশুমে গোয়া, চণ্ডীগড় ও হরিয়ানার মতো রাজ্যে কমছে মদের দাম। এছাড়াও এর আগেও একাধিক রাজ্যে কমেছে মদের দাম। তবে রাজ্য অনুযায়ী ভারতের বিভিন্ন জায়গায় মদের দাম হয় আলাদা আলাদা। আর এই ফারাকটি অনেকটা বেশিই হয়ে থাকে।

Related Articles