Hoop News

Free Gas Cylinder: দীপাবলির আগে ‘ফ্রি গ্যাস সিলিন্ডার’ দিচ্ছে সরকার, কেবলমাত্র এইসব মহিলারা সুযোগ পাবেন

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

এর কয়েকদিন পর ফের একবার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে বড়সড় সিদ্ধান্ত নিয়েছিল মোদি সরকার। বাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার- উভয়ের দাম অনেকটাই কমিয়েছে সরকার। এতে স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা। তবে এবার কেন্দ্রের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের সুবিধা পাবে বেসরকারি গ্যাসের কোম্পানিগুলি। তাই উৎসবের মরশুমে খুশির জোয়ার বয়েছিল বেসরকারি এলপিজি কোম্পানিগুলির মধ্যে। তবে এবার দীপাবলির আগেই রান্নার গ্যাস নিয়ে রয়েছে এক খুশির খবর।

সম্প্রতি উত্তরপ্রদেশ রাজ্যের যোগী আদিত্যনাথের সরকার সেই রাজ্যের মহিলাদের উপকৃত করতে বছরে দুটি রান্নার গ্যাসের সিলিন্ডার বিনামূল্যে দেওয়ার ঘোষণা করেছে। আর এই ঘোষণা মোতাবেক দীপাবলির আগেই একটি রান্নার গ্যাসের সিলিন্ডার বিনামূল্যে পেয়ে যাবেন সেই রাজ্যের মহিলারা। শুধু তাই নয়, এই দুটি ফ্রি সিলিন্ডার ছাড়াও বাকি সমস্ত সিলিন্ডার মাত্র ৬০০ থেকে ৭০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। জানা গেছে, উত্তরপ্রদেশের রাজ্য সরকার এই প্রকল্পের জন্য ৩৩০১ কোটি টাকার বাজেট নির্ধারণ করেছে।

তবে এই প্রকল্পের সুবিধা কিন্তু সকলেই পাবেন না। এর জন্য কিছু মাপকাঠি বেঁধে দিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। জানা গেছে, এই প্রকল্পের সুবিধা পেতে হলে উপভোক্তাকে অবশ্যই একজন মহিলা হতে হবে এবং তাকে উত্তরপ্রদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে। তবে এক্ষেত্রে আবার সব মহিলা নয়, শুধুমাত্র উজ্জ্বলা প্রকল্পে যেসব মহিলার নাম নথিভুক্ত রয়েছে, তারাই এই প্রকল্পে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন। তাই এই প্রকল্পে নাম না থাকলে নতুনভাবে নাম নথিভূক্তকরণের পরামর্শ দিয়েছে রাজ্য সরকার।

Related Articles