Finance News

Pension: রাজ্যের পেনশনভোগীদের জন্য দারুন ব্যবস্থা, ১ নভেম্বর থেকেই লাগু হচ্ছে এই নিয়ম

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। সর এই অবসর জীবনে কর্মক্ষমতা কমে যাওয়ার ফলে উপার্জনের পরিমানও কমে যায় অনেকাংশে। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি ক্ষেত্রে। তাই চালু হয় পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। যদিও এখনও কিছু সরকারি চাকরিতে পেনশন পাওয়া যায়। বাকিগুলোতে সরকার ‘কন্ট্রিবিউটরি পেনশন স্কিম’ চালু করেছে।

আর এবার পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের একটি বিশেষ পেনশনভোগীদের জন্য রয়েছে দারুণ সুখবর। এবার ঘেকে পেনশন নেওয়ার জন্য কমতে চলেছে তাদের ঝক্কি। নবান্নের এই সিদ্ধান্তে ব্যাপকভাবে উপকৃত হবেন রাজ্যের পেনশনভোগী বয়স্ক নাগরিকরা। কারণ এবার থেকে পেনশন নেওয়ার ক্ষেত্রে যে লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়, তার জন্য বাইরে কোথাও যেতে হবেনা। সরকার একটি বিজ্ঞপ্তি জারি ককরে জানিয়ে দিয়েছে যে এবার থেকে বাড়িতে বসেই এই কাজটি করা যাবে।

সম্প্রতি, এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে। আর এই বিজ্ঞপ্তিতে জানা গেছে যে এবার ফেস অথনটিকেশনের মাধ্যমে বাড়িতে বসেই ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন পেনশনভোগী নাগরিকরা। আর এই কাজটি করা যাবে স্মার্টফোন থেকেই। এর জন্য যেতে হবেনা কোনো ব্যাঙ্কে। উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই এই বিষয়ে চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। তবে এবার পয়লা নভেম্বর থেকেই সেই ব্যবস্থার বাস্তবায়ন হতে চলেছে।

প্রসঙ্গত, এতদিন যেসব অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মী রয়েছেন, তাদের পেনশন ব্যবস্থা চালু রাখতে বছরে একবার করে সশরীরে ব্যাঙ্কে গিয়ে এই সার্টিফিকেট প্রদান করতে হত। এতে অনেক বয়স্ক মানুষকে সমস্যায় পড়তে হত ব্যাপকভাবে। তবে এবার থেকে তাদের এই চিন্তা দূর করছে রাজ্য সরকার। এবার থেকে বাড়িতে বসে সহজেই করা যাবে কাজটি। কারণ এই কাজ হবে স্মার্টফোন থেকেই। তবে এক্ষেত্রে পুরানো ব্যবস্থাটিও চালু থাকবে বলে জানা গেছে।

Related Articles