Hoop News

Weather: সকাল থেকেই ৬ জেলায় মেঘলা আকাশ ও বৃষ্টির পূর্বাভাস, শীত পড়তে এখনো কতদিন দেরি!

শেষ হয়েছে দুর্গাপুজো ও লক্ষ্মীপুজো। দুর্গাপুজো শেষে যে আবহাওয়ার পরিবর্তন অনুভূত হয়েছিল, তার রেশ এখনো রয়েই গেছে। সকাল ও সন্ধ্যেবেলা হালকা শীতের প্রভাব দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। যদিও শীতের আপডেট নিয়ে এখনো অবধি তেমন সুখবর শোনাতে পারেনি আলিপুর হাওয়া অফিস। যদিও গত সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ার ফলে ধীরে ধীরে কমতে শুরু করেছে রাজ্যের তাপমাত্রা।

তবে এবার এক ঘূর্ণাবর্ত তৈরি হল। তার জেরেই এবার শীতের আগমনী কিছুটা হলেও বিলম্ব ঘটতে চলেছে। গত কয়েকদিন ধরেই মেঘলা আকাশ রয়েছে রাজ্যের একাধিক জেলায়। ফলস্বরূপ তাপমাত্রা কোমর যে ধারা ছিল, তা বাধাপ্রাপ্ত হয়েছে। এদিকে আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। ফলে শীত যে এক্ষুনি ঢুকছে না রাজ্যে, তার পূর্বাভাস মিলেছে। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। তবে সারাদিন কখনো পরিষ্কার আকাশ, আবার কখনো আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে শহরে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৮৯ শতাংশ থেকে ৬০ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: কয়েকদিন আগে থেকেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে পারদ নামতে শুরু করেছে। তবে আজ সেই আমেজ অনেকটাই বাধাপ্রাপ্ত হয়েছে। সেই সঙ্গে আজ মেঘলা আকাশ রয়েছে একাধিক জেলায়। তাই আজ বৃষ্টির সম্ভাবনার রয়েছে জেলায় জেলায়। তাই আজ বৃষ্টির পূর্বাভাস রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। তাই দক্ষিণবঙ্গে যে জাঁকিয়ে শীত এখনই পড়ছে না, তা মোটামুটি পরিস্কার।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আপাতত উত্তরবঙ্গে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজ থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামতে শুরু করবে স্বাভাবিকের নীচে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে সোমবার মোটের উপর শুষ্ক আবহাওয়া থাকবে। আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

Related Articles