Hoop NewsHoop Trending

Weather: জামাইষষ্ঠীর দিনেই প্রবল ঝড়বৃষ্টির আশঙ্কা এই জেলাগুলিতে, জারি হল কমলা সতর্কতা

বৈশাখের পর জৈষ্ঠ্যের শুরু থেকেই সূর্যের গনগনে উত্তাপে পুড়ছে গোটা বাংলা। সকাল থেকেই চড়া রোদ, গরমে রীতিমতো নাজেহাল অবস্থা শহর কলকাতা থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলাবাসীর। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ক্রমেই বেড়েছে তাপমাত্রার পারদ। কোথাও আবার ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। কিন্তু, বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বদলাতে পারে আবহাওয়ার মতি-গতি! বিকেলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা! ঠিক কী জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর?

বিগত কয়েকদিন ধরেই কালবৈশাখী মুখ দেখছে বাংলা। কলকাতা থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিকেল হলেই ঘনিয়ে আসছে মেঘ। ঝোড়ো হাওয়ার সঙ্গে বিগত কয়েকদিন অবেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত দেখেছে বঙ্গবাসী। উত্তরবঙ্গেও একই আবহাওয়া বিদ্যমান। ফলে বলাই যায় যে, গরমের ভোগান্তি থাকলেও স্বস্তির পরিবেশও তৈরি হচ্ছে রাজ্যে। কিন্তু আজও কি ঝড়বৃষ্টি হবে রাজ্যজুড়ে? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: আজ সকাল থেকেই মেঘলা আকাশ রয়েছে শহর কলকাতায়। আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৪ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। অর্থাৎ স্বস্তি বজায় থাকবে শহর কলকাতায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ২৭ মে শনিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে প্রথম ২৪ ঘন্টায় বজ্রপাতের সঙ্গে ঝোড়ো হাওয়ার বেগ থাকতে পারে ঘন্টায় ৫০-৬০ কিমি। পরবর্তী ২৪ ঘন্টায় তা কমে দাঁড়াতে পারে ঘন্টায় ৪০-৫০ কিমি। বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায়।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২৬ মে শুক্রবার সকালের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে সেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রপাত-সহ ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। যে কারণে কমলা সতর্কতা জারি হয়েছে। শনিবার সকালের মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার ও কোচবিহারে। বাকি সব জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এছাড়াও রয়েছে বজ্রপাত এবং ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা