Advertisements

Summer Vacation Extended: গরমের ছুটি নিয়ে ফের বড়সড় বিজ্ঞপ্তি, ক্ষতির মুখে পড়বে পড়াশোনা!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

Summer Vacation: গরমের ছুটি পড়ে গেল এই বিদ্যালয় গুলিতে প্রচন্ড গরমে শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে সমস্ত পড়ুয়া নাজেহাল হয়ে যাচ্ছিল। রাজ্যজুড়ে যে প্রচন্ড দাবদাহ তৈরি হয়েছে, তাতে বাচ্চারা বিদ্যালয়ের প্রাঙ্গণে যাওয়া মাত্রই অসুস্থ হয়ে পড়ছে। ছুটির এই খবরটি আর পড়ুয়াদের কাছে খুশির খবর নয়, দীর্ঘদিন ছুটি থাকার কারণে তাদের পড়াশুনা যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে আবার যদি ছুটি দেওয়া হয়, তাহলে তারা এক চরম সমস্যার মুখে পড়বে। পরিস্থিতির কথা মাথায় রেখে পুনরায় গ্রীষ্মকালীন ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ছাত্র-ছাত্রীদের কাছে গরমের ছুটি ব্যাপারটাই খুব মজাদার ছিল গরমকালে দীর্ঘ এক মাস ছুটি থাকলে তারা বেশ মজার বাড়িতে আনন্দ করতে পারত। কিন্তু বর্তমান সময় আগে এতদিন ছুটি থাকার পরে আবার নতুন করে ছুটি তাদের কাছে মোটেই বিষয়টা আনন্দের হতে চলছে না। নতুন করে বিদ্যালয় খুললেও কিছুতেই ক্লাস করানো সম্ভব হচ্ছে না, শিক্ষক-শিক্ষিকাদের পক্ষেও। যার ফলে চরম সমস্যার মুখে পড়েছে ছাত্র-ছাত্রী, অভিভাবকগণ এবং শিক্ষক-শিক্ষিকারা।

পশ্চিমবঙ্গ রাজ্যে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছিল ছুটি মে মাসের ৬ তারিখ থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এত বেশি গরম পড়ে যাওয়ার জন্য এপ্রিল মাসের ২২ তারিখ থেকেই ছুটি দিয়ে দেওয়া হয়। আসলে দক্ষিণবঙ্গ সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে প্রায় ৪৫ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা পৌঁছে গিয়েছিল এপ্রিল মাসে। এমত অবস্থায় ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের কথা চিন্তা করে গ্রীষ্মকালীন ছুটি অনেকটাই এগিয়ে আনা হয়েছিল।

পশ্চিমবঙ্গে না বিহারের বেশ কিছু জেলায় তাপমাত্রা পৌঁছে গেছে পয়তাল্লিশ ডিগ্রির উপরে গরমের পাশাপাশি আর্দ্রতা ও বেড়েছে। প্রচন্ড গরমে ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ে গিয়ে অসুস্থ হয়ে পড়ছে বর্তমানে আবহাওয়া প্রচন্ড কষ্টদায়ক, তাই জুন মাসের ১৫ তারিখের পর থেকে কিছুটা স্বস্তি মিলতে পারে বলে খবর পাওয়া গেছে। তাই ভারতের বেশিরভাগ রাজ্যে হিট ওয়েভের জন্য ছুটি বাড়ানো হয়েছে বিহারে।

যেহেতু ভোট চলেছিল, তাই সেই সময়টা বিদ্যালয়ের পরিবেশ অনেকটাই নষ্ট হয়েছে, সেই জন্য সব ঠিকঠাক করে আগামী ১০ই জুন সোমবার স্কুল খুলে যাবে, প্রায় এক মাসের কাছাকাছি ছুটি উপভোগ করেছেন এই রাজ্যের পড়ুয়ারা। যদিও পশ্চিমবঙ্গ রাজ্যের ১০ ই জুন অর্থাৎ সোমবার দিন বিদ্যালয় খুলে যাবে, কিন্তু রাজস্থান সরকার ১৩ ই মে থেকে তাদের সমস্ত সরকারী এবং সরকার পোষিত স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছে ৩০ শে জুন অব্দি। উত্তরপ্রদেশেও এই ছুটি ১৮ জুন পর্যন্ত ধার্য করা হয়। তাহলে বোঝা যাচ্ছে, পশ্চিমবঙ্গের বিদ্যালয়গুলি খুলে গেলেও বেশ কিছু জায়গা গরমের জন্য ছুটি অনেকটাই বাড়ানো হলো।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow