whatsapp channel
Hoop News

সরকারি কর্মচারীদের অবসরের বয়স বাড়ালো সরকার, জেনে নিন নতুন বিজ্ঞপ্তিতে কি রয়েছে

গোটা দেশে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Government Job) সংখ্যা কুড়ি হাজারেরও বেশি। বেসরকারি চাকরির তুলনায় সরকারি চাকরির চাহিদা বরাবর বেশি থেকেছে। পেশাগত জীবনে সরকারি চাকরির দিকেই বেশিরভাগ মানুষের ঝোঁক বেশি থাকে। কারণ বেসরকারি চাকরির তুলনায় সরকারি চাকরি বেশি সুরক্ষিত, উপরন্তু সরকারি চাকরিতে অবসরের পর রয়েছে পেনশনের (Pension) ব্যবস্থাও। একটি নির্দিষ্ট বয়সে অবসর গ্রহণ করার পর সরকারি চাকরিতে পাওয়া যায় মাসিক পেনশনের সুবিধা। আর এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এক দারুণ সুখবর প্রকাশ করা হল সরকারের তরফে।

অবসরের বয়স বাড়িয়ে দেওয়া হল সরকারি কর্মচারীদের। এবার থেকে ৬৫ বছর বয়স পর্যন্ত কর্মজীবনে থাকতে পারবেন কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা। এতে শিক্ষক কর্মচারীরা উপকৃত হবেন অনেকাংশে। অধিদপ্তর থেকে দায়ের করা হয়েছে আদেশপত্র। অন্ধ্রপ্রদেশ সরকার সম্প্রতি শিক্ষকদের অবসরের বয়স ৬২ বছর থেকে বাড়িয়ে করেছে ৬৫ বছর।

উল্লেখ্য, অবসরের বয়স তিন বছর বাড়ানোর পাশাপাশি উচ্চ শিক্ষা বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি একটি চিঠিও জারি করেছে। উচ্চশিক্ষা বিভাগের অধীনে বিশ্ববিদ্যালয়গুলিতে কর্মরত শিক্ষকদের অবসরের বয়স বাড়ানো হয়েছে। শুধুমাত্র রাজ্যের স্কুল এবং UGC বেতন স্কেল ভুক্ত অধ্যাপকরাই পাবেন এই বিশেষ সুবিধা। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকেও দেওয়া হয়েছে নির্দেশনা।

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি যাতে জাতীয় স্তরে আরো বেশি স্বীকৃতি পায় তার জন্য শিক্ষকদের অবসরের মেয়াদ বাড়ানো হয়েছে বলে খবর উচ্চ শিক্ষা দফতরের তরফে। ষষ্ঠ বেতন কমিশনে শিক্ষকদের অবসরকালীন বেতন বাড়ানোর সুপারিশ করা হয়েছে।এর আগে চণ্ডীগড় এর কেন্দ্রীয় পরিষেবা বিধি পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। এর ফলে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের অবসরের বয়স এবার থেকে হবে ৬০ বছর। এই কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসক বনওয়াড়ি লাল পুরোহিত সম্প্রতি এ ব্যাপারে একটি বিজ্ঞপ্তি প্রকাশ্যে এনেছেন।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই