Hoop News

Vande Bharat Express: শুধু পাহাড় নয়, বন্দে ভারতে চেপে হাওড়া থেকে এবার হবে তীর্থস্থান ভ্রমণও

দ্রুতগতির ট্রেনের নাম শুনলেই সকলের মাথায় আসে জাপানের বুলেট ট্রেনের নাম। তবে সেই বুলেট ট্রেনকে এখন টক্কর দিচ্ছে সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেস। ‘ট্রেন-১৮’ কোড নামে পরিচিত এই ট্রেনের গতি এখন আরও কাছাকাছি এনে দিয়েছে দূরের স্থানকে। গোটা দেশেই চালু হয়েছে বন্দে ভারতের পরিষেবা। পশ্চিমবঙ্গেও চালু হয়েছে এই সেমি-হাই স্পিড ট্রেনের যাত্রাপথ। রাজ্যে এখন একটি রুটেই চলে এই ট্রেন। তবে নতুনভাবে সুখবর শোনাল রেল। রাজ্যে আরো একটি রুটে চালু হচ্ছে এই সেমি হাইস্পিড ট্রেন।

হাওড়া-নিউ জলপাইগুড়ির পর এবার হাওড়া-পুরী রুটে চালু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস। রেল মন্ত্রক সূত্রে খবর, আগামী ফেব্রুয়ারিতেই চালু হবে এই পরিষেবা। খুব কম স্টেশনে দাঁড়াবে এই ট্রেন। ফলে মাত্র ৫ থেকে ৬ ঘন্টার মধ্যেই পুরী পৌঁছানো যাবে হাওড়া থেকে। তবে জগন্নাথধামগামী এই ট্রেনের যাত্রাপথ কবে শুরু হবে, সেই বিষয়ে এখনো কিছু জানা যায়নি। ভাড়া সম্পর্কেও কিছু জানায়নি রেল।

প্রসঙ্গত, এখনো অব্দি রাজ্যে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি ও নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া অব্দি এই একটি রুটেই চলছে বন্দে ভারত এক্সপ্রেস। এই গোটা যাত্রাপথ মাত্র ৮ ঘন্টায় সম্পন্ন করে ট্রেনটি। পথে বোলপুরে, মালদা টাউন ও বারসোই স্টেশনে স্টপেজ দেয় ট্রেনটি। সম্পুর্ন শীততাপ নিয়ন্ত্রিত এই ট্রেনটি পুরোটাই চেয়ার কার, যার সিটগুলি ৩৬০ ডিগ্রি ঘুরতে সক্ষম। আন্তর্জাতিক মানের সমস্ত পরিষেবা উপলব্ধ রয়েছে এই সেমি হাইস্পিড ট্রেনে। আর এবার নতুন এই রুটে ট্রেন চালানোর পথে রেল।

প্রসঙ্গত, চেয়ার কার থেকে এবার স্লিপার কোচও বন্দে ভারত এক্সপ্রেসে জুড়তে উদ্যোগী হচ্ছে রেল। জানা গেছে, আগামী ২০২৫ সালের মার্চ মাস থেকে এই স্লিপার ক্লাস বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা রয়েছে রেলের। এছাড়াও এই ট্রেনের স্লিপার ক্লাস ট্রেনে কোচের সংখ্যাও তুলনামূলকভাবে বেশি হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, মোট ১৬টি কোচ থাকবে এই ট্রেনে। এরমধ্যে ১১টি এসি থ্রি টায়ার, ৪টি এসি টু-টায়ার ও একটি এসি ফার্স্ট ক্লাস কোচ থাকবে। মোট ৮৮৭ জন যাত্রী যেতে পারবেন এই ট্রেনে।

Related Articles