whatsapp channel

Income Tax Return: আয়কর রিটার্ন ফাইল জমা করেছেন? দেখে নিন কবে টাকা ফেরত পাবেন

২০২৩ এর ৩১ জুলাই হল আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন। ইতিমধ্যে অনেকেই ফর্ম ফিল আপ করে ফেলেছেন হয়তো। কিন্তু, সকলকে তো আর কর দিতে হয় না, এক্ষেত্রে যারা যারা আয়কর…

Avatar

Susmita Kundu

২০২৩ এর ৩১ জুলাই হল আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন। ইতিমধ্যে অনেকেই ফর্ম ফিল আপ করে ফেলেছেন হয়তো। কিন্তু, সকলকে তো আর কর দিতে হয় না, এক্ষেত্রে যারা যারা আয়কর রিটার্ন করেন বা করতে চান এই প্রতিবেদন তাদের জন্য। আমরা জানি যে নতুন কর ব্যবস্থার আইন অনুযায়ী, সরকার ২০২৩ সালের বাজেটে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ওপর কর ছাড় দিয়েছে।

নতুন কর ব্যবস্থা অনুসারে যাদের বার্ষিক উপার্জন ৩ লাখ পর্যন্ত, তাদের ট্যাক্স স্ল্যাব শূন্য। যাদের উপার্জন ৩ থেকে ৬ লাখের মধ্যে, তাদের ৫ শতাংশ। ৬ থেকে ৯ লাখের জন্য ১০ শতাংশ, ৯ থেকে ১২ লাখের জন্য ১৫ শতাংশ ও ১৫ লাখের উপরে ৩০ শতাংশ। এই হল কর ব্যবস্থার নতুন নিয়ম। এক্ষেত্রে আরো একটি ব্যাপার জানা দরকার, জীবনী বিমা প্রিমিয়ামে যদি আপনি বার্ষিক ৫ লক্ষ টাকার বেশি করেন, তাহলে ১ লা এপ্রিল ২০২৩ থেকে তা করের আওতায় পড়বে।

যাদের উপার্জন ৩ লাখের কম অথচ ট্যাক্স কাটছে, সেক্ষেত্রে কিভাবে ট্যাক্স রিটার্ন করবেন? প্রথমত, আয়কর রিটার্নের ই-ফাইলিং প্রক্রিয়া আপনাকে শুরু করতে হবে। আয়কর দফতর যদি আপনার আবেদন সঠিক ভাবে গ্রাহ্য করে, তাহলে আপনি sms অথবা ইমেল এর মাধ্যমে জেনে যাবেন ফেরত অঙ্কের পরিমাণ।

আগেকার মতন এখন আর খুব বেশিদিন অপেক্ষা করতে হয় না। প্রযুক্তির উন্নতির সাথে সাথে খুব তাড়াতাড়ি কর রিটার্ন পাওয়া যায়। যদি আপনার আবেদন প্রক্রিয়া সঠিক থাকে তাহলে রিটার্ন দাখিল করার প্রথম ৩০ দিনের মধ্যে টাকা ফেরত পাওয়া সম্ভব হয়। সুতরাং এখন আর চিন্তা নেই, নিকটবর্তী যেই মানুষটি ট্যাক্স রিটার্ন ফাইল করেন তার কাছে যান এবং সঠিক ভাবে আবেদন করুন আর ৩০ দিনের মধ্যে নিজের টাকা ফেরত পান।

whatsapp logo