Hoop NewsHoop Trending

পড়বে কোপ করোনার বাড়বাড়ন্তে, চিকিৎসকদের পথ দেখাবে নতুন ওষুধ ‘ভাইরাফিন’

কোভিড-১৯ ফের জাঁকিয়ে বসেছে সারা পৃথিবীতে। ভারতে প্রতিদিন প্রায় ৩ লক্ষের মানুষ করোনাতে আক্রান্ত হয়েছিলেন। বহু করোনা রোগী অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন। করোনার এই মহাতান্ডবে চিকিৎসকরাও বেশ চিন্তায় আছেন। এবার করোনা চিকিৎসায় ডাক্তাররা পেল নতুন আলোর দিশা। করোনা আক্রান্তদের চিকিৎসায় এবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ায় ছাড়পত্র পেল জাইডাস ক্যাডিলার ওষুধ ভাইরাফিন নামক নতুন ড্রাগ।

যে প্রাপ্তবয়স্করা মাঝারি মাপের করোনা সংক্রমণের শিকার, তাঁদের চিকিৎসায় এই ওষুধ কার্যকরী বলে দাবি করা হচ্ছে চিকিৎসকদের মতে। বিশেষজ্ঞরা আরো জানিয়েছেন, এই ওষুধ ব্যবহার করলে রোগীর শরীরে অক্সিজেনের ঘাটতির সম্ভাবনা অনেকটাই কমে যাবে। শুধু তাই নয়, যে সকল করোনা রোগীর মৃদু উপসর্গবিশিষ্ট। সেই সব রোগীদের ক্ষেত্রে এই ড্রাগ বিশেষভাবে কার্যকরী হবে বলে মনে করেন আশাবাদী বিশেষজ্ঞরা।

জাইডাস ক্যাডিলার তরফ থেকে জানানো হয়, প্রাপ্তবয়স্ক কিছু স্বেচ্ছাসেবকদের উপর এই ওষুধটি প্রয়োগ করা হয়েছিল। ফলস্বরুপ হিসেবে দেখা গিয়েছে এই ওষুধ নেওয়ার ৭ দিনের মধ্যে ৯১.১৫ শতাংশ স্বেচ্ছাসেবকের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। এমনকি করোনা আক্রান্ত রোগরীরা দ্রুত সুস্থ হয়ে উঠতে পারছে। এখন সারা পৃথিবীতে যে হারে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে এই রোগীর সুস্থ হতে সাহায্য করবে ভিরাফিন। এছাড়াও করোনার প্রধান উপসর্গ শ্বাসকষ্টের সমস্যাও অনেকটা কমাতে সক্ষম এই নতুন ড্রাগ।

এই ওষুধটি আজকের নয় বেশ পুরোনো। বছর দশেক আগে লিভারের অসুখ হেপাটাইটিস সি-র চিকিৎসার জন্য অনুমোদিত হয়েছিল ভাইরাফিন৷ সেই ওষুধই নতুন করে করোনার চিকিৎসার জন্য ব্যবহার করে রোগীরা সুস্থ হয়ে উঠেছে। তাই তো এই ওষুধ ছাড়পত্র পেয়েছে৷