whatsapp channel
Hoop News

নতুন কর্মী নিয়োগ আর নয়, অবসরপ্রাপ্তদের নিয়েই চলবে কাজ, সিদ্ধান্ত রেল কর্তৃপক্ষের

ভারতীয় রেলের তরফে বড়সড় সিদ্ধান্ত। রেল বোর্ডের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এবার আর রেলে নতুন নিয়োগ করা হবে না। এর পাশাপাশি অবসরপ্রাপ্ত যেসমস্ত রেলকর্মী রয়েছেন তাঁদের পুনঃনিয়োগ করার কথাও জানিয়েছে রেল। রেলের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে জোনের GM-এর অবসরপ্রাপ্ত যেসব রেলকর্মীরা রয়েছেন তাঁদের ফের নিয়োগ করা হবে। জানান হয়েছে, GM-এর যেসমস্ত ট্রেন চালক, গার্ড, স্টেশন ম্যানেজার প্রভৃতি পদে থাকা অবসরপ্রাপ্ত রেলকর্মীরা রয়েছেন তাঁদের পুনরায় নিয়োগ করা যাবে।

দেশ জুড়ে করোনা সংক্রমণের ফলে লক ডাউন জারি হয় মার্চ মাসে। এরপর থেকেই দেশে অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া কোনো পরিষেবাতে ছাড় দেওয়া হবে না। সেরকম ভাবেই গত মার্চ মাস থেকে লক ডাউনের ফলে সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে যায় রেল চলাচল পরিষেবা। আর এর ফলেই রেলের কোষাগারে টান পড়ে। দেশের অর্থনীতিতে ক্রমশ ধ্বস নামে। রেল বহুদিন যাবৎ বন্ধ থাকায় রেলের তরফে এমন কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত শুক্রবার রেল বোর্ডের তরফে এমন বিবৃতি দেওয়ার পর আলোড়ন শুরু হয়েছে চারিদিকে। লক ডাউনে কাজ হারিয়েছেন অনেক কর্মীই। এরপর ফের পুনঃনিয়োগ বাতিলের সিদ্ধান্তে বেকার সমাজের মাথায় হাত পড়েছে। রেলকর্মী সংগঠন রেলের এই সিদ্ধান্তের বিরোধীতা করেছে। রেলের এমন সিদ্ধান্তের কারন হিসেবে জানান হয়েছে, নতুন কর্মীদের নিয়োগের পর তাঁদের প্রশিক্ষণ দিতে হয় ৩ থেকে ৬ মাস।

এরপর লাইন ট্রেনিং থাকে। সবশেষে চাকা ধরতে সুযোগ দেওয়া হয়। কিন্তু অবসরপ্রাপ্ত যেসমস্ত কর্মীরা রয়েছেন তাঁরা যেহেতু অভিজ্ঞতাসম্পন্ন তাই তাঁদের ৭ দিন প্রশিক্ষণ দিলেই চাকা ধরতে পারবেন তাঁরা। এছাড়া প্রসঙ্গত উল্লেখ্য, অবসরপ্রাপ্ত কর্মীদের বেতন দেওয়া হবে তাঁদের শেষ পাওয়া বেতনের অর্ধেক। কিন্তু সেখানে নতুন কর্মী নিয়োগ করলে তাঁদের সম্পূর্ণ বেতন দিতে হবে। যা দীর্ঘ লক ডাউনের পর রেলের পক্ষে সম্ভব নয় বলে জানানো হয়েছে।

whatsapp logo