whatsapp channel

Hilsa Price: বর্ষার বাজারেও কমতে পারে ইলিশের জোগান, দামেও কি পড়বে প্রভাব!

ইলিশ বিলাসী বাঙালিদের কাছে ইলিশ হল স্বর্গ। বর্ষার মরশুমে মানুষ চায় পাতে থাকুক গরম ভাত সাথে সর্ষে পোস্ত দিয়ে ইলিশ অথবা ভাপা ইলিশ, কেউ কেউ কালোজিরা বেগুন দিয়ে ইলিশের পাতলা…

Avatar

Susmita Kundu

ইলিশ বিলাসী বাঙালিদের কাছে ইলিশ হল স্বর্গ। বর্ষার মরশুমে মানুষ চায় পাতে থাকুক গরম ভাত সাথে সর্ষে পোস্ত দিয়ে ইলিশ অথবা ভাপা ইলিশ, কেউ কেউ কালোজিরা বেগুন দিয়ে ইলিশের পাতলা ঝোল খেতে খুবই পছন্দ করে। এতে করে বাড়ির গৃহিণীরা যেমন ইলিশ আনলে হাসিমুখে রান্না করে তেমন বাড়ির সকলেই ইলিশ শুনলে একটু আগেই খেতে বসে যায়। তাহলে আজ কি এনেছেন ইলিশ নাকি কাল কিনবেন?

এই মুহূর্তে ইলিশ না কিনতে যাওয়া ভালো হবে। কারণ আবহাওয়া ভালো নয়। সমুদ্র উত্তাল। মৎস্যজীবীদের উদ্দেশ্যে জারি রয়েছে নিষেধাজ্ঞা। আগামী বুধবার পর্যন্ত ইলিশের যোগান সেভাবে হবে না। যদি ইলিশ খেতেই হয় তাহলে অন্তত সাত দিন অপেক্ষা করে উচিত হবে। সমুদ্র ঠান্ডা হলে ইলিশ পাওয়া যাবে।

গতকাল ছিল সুপারমুন (Supermoon)। এইসময় চলে ভরা কোটাল। এই সময় কিছু কিছু সামুদ্রিক মাছ মোহনা হয়ে নদীতে মেশে। তখন মাছের স্বাদের পরিবর্তন হয়। বিশেষত ইলিশ যখন সমুদ্র থেকে মিষ্টি জলে আসে তখন এর স্বাদ বেড়ে দ্বিগুণ হয় এমনকি মেয়ে মাছের পেটে ডিম হয়। এই প্রসঙ্গে আরেকটা কথা বলতেই হয় পদ্মার ইলিশ কিন্তু মার্কেটে নেই। যা আছে কাকদ্বীপ, নামখানা,ডায়মন্ড হারবারের ইলিশ। এমনকি দীঘার ইলিশও সেভাবে আসছে না। পদ্মার জল অনেকটা শুকিয়ে গেছে, তাই সেভাবে ইলিশের যোগান করা যাচ্ছে না। সেহেতু মানুষকে অপেক্ষা করতেই হবে ভালো ইলিশ খাওয়ার জন্য।

এই মুহূর্তে ইলিশের দাম যথেষ্ট চড়া (Today’s hilsa price) । এক কেজির ইলিশ কিনতে গেলে ১৫০০ থেকে ১৮০০ টাকা ধরে এগোতে হবে। একেবারে ছোট ইলিশ বিক্রি হচ্ছে ৫০০/৬০০ টাকায়। মাঝারি ইলিশ বিক্রি হচ্ছে ৮০০/৯০০ টাকায়। সুতরাং, একটু অপেক্ষা করুন, আর ভালো ইলিশ খান আগামী সপ্তাহের দিকে।

whatsapp logo