Hoop News

বন্ধ হবে UPI আইডি, কেনা যাবেনা সিম কার্ড, ১ লা জানুয়ারি থেকেই বদলে যাচ্ছে এইসব নিয়মকানুন

আর কয়েকদিন পরেই ডিসেম্বর ফুরিয়ে জানুয়ারি মাসে শুরু হবে। আর জানুয়ারি হল বছরের প্রথম মাস। তাই জানুয়ারির আগমন মানেই নতুন বছরের শুরু। কিন্তু এই মাস বদল ও নববর্ষ নিয়ে খবর কেন? এই প্রশ্ন নিশ্চয়ই আপনার মনেও ঘুরপাক খাচ্ছে! তাহলে আপনার জেনে রাখা উচিত যে আসন্ন জানুয়ারি মাস থেকে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম।

প্রতি মাসের শুরুতেই কিছু না কিছু নিয়ম বদলে যায়। এর প্রভাব সাধারণ নাগরিকদের উপরেও পড়ে। আর এবারেও তার অন্যথা হচ্ছে না। জানুয়ারি মাসের শুরু থেকেই আর্থিক লেনদেন থেকে শুরু করে গ্যাসের দাম সহ বিভিন্ন বিষয়ে একাধিক নিয়ম বদলে যাচ্ছে। এছাড়াও একাধিক ক্ষেত্রে বিভিন্ন নিয়মও পরিবর্তন হচ্ছে জানুয়ারি থেকে। এখন একনজরে দেখে নিন যে কোন কোন বিষয়গুলি বদলে যাচ্ছে আগামী মাসে থেকে।

● বিলম্বিত আয়কর রিটার্নের ডেডলাইন: চলতি অর্থবর্ষের জন্য যেসব করদাতা সঠিক সময়ে আয়কর রিটার্ন ফাইল করে উঠতে পারেনি, তাদের জন্য বিলম্বিত আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ রয়েছে। একইসঙ্গে আইটিআর রিভিশনের সুযোগও রয়েছে। তবে এর ডেডলাইন ৩১ শে ডিসেম্বর, ২০২৪। ১ জানুয়ারি, ২০২৪-থেকে এই সুযোগ আর থাকছে না।

● UPI-এর নিষ্ক্রিয়করণ: কেন্দ্রীয় টেলিকম দফতরের নির্দেশিকা অনুসারে, জানুয়ারি থেকে অব্যবহৃত UPI আইডি নিস্ক্রিয়করণের কাজ শুরু হবে। এক বছরের বেশি সময় ধরে কোনো আর্থিক লেনদেন না ঘটলেই সেইসব UPI আইডি নিষ্ক্রিয় হবে ১ জানুয়ারি, ২০২৪ থেকে।

● সিম কার্ডের নিয়ম: ১ জানুয়ারি, ২০২৪ থেকেই সিম কার্ড কেনার ক্ষেত্রেও অনেক নিয়ম বদলে যাচ্ছে। এই দিন থেকে কাস্টমারের ডিজিটাল ভেরিফিকেশন থেকে শুরু ককরে সিম বিক্রেতার KYC দেওয়া বাধ্যতামূলক করা হচ্ছে।

● গ্যাসের দাম হ্রাস: রাজস্থানে ভোটের আগেই গ্যাসের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। ১ জানুয়ারি, ২০২৪ থেকে সেই নিয়ম কার্যকর করা হচ্ছে। সেই রাজ্যে উজ্জ্বলা গ্যাসের প্রতি সিলিন্ডারে দাম ৫০ টাকা কমিয়ে ৪৫০ টাকা করা হচ্ছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা