whatsapp channel

টাকা দিয়ে টিটি’র থেকে সিট নেওয়ার দিন শেষ! এই উপায়ে ওয়েটিং লিস্ট তৈরি করবে AI রোবট

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Avatar

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু অনেকসময় টিকিট ওয়েটিংয়ে থাকে। এক্ষেত্রে যদি ওয়েটিং টিকেট জারি করা হয় তবে আপনার সিট পাওয়া যাবে না। তবে এবার এই ধরণের সমস্যা রুখতে চালু হল এক দারুন ব্যবস্থা।

রেল সূত্রে জানা গেছে, এবার থেকে ওয়েটিং লিস্টের বহর কমাতে ভারতীয় রেলে ব্যবহার করে হবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পদ্ধতি। সূত্রের খবর, ভারতীয় রেলওয়ে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা মডিউল ‘আইডিয়াল ট্রেন প্রোফাইল’ চালু কেটে চলেছে। এই অত্যাধুনিক ব্যবস্থা রেলওয়ের ইন-হাউস সফটওয়্যার শাখা সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (CRIS)-এর মাধ্যমে কাজ করবে। এর ফলে ওয়েটিং লিস্টের পরিমান ৫ থেকে ৬ শতাংশ হ্রাস পাবে বলে জানা গেছে।

বিশেষ সূত্রে জানা গেছে, ট্রেনের মধ্যে টিকিট চেকার বা টিটিদের কাজে হস্তক্ষেপ করার জন্যই এই ব্যবস্থা চালু হচ্ছে। এতদিন অবধি ট্রেনের ওয়েটিং লিয়াতে থাকা যাত্রীদের কিছু টাকার বিনিময়ে সিট জোগাড় করে দিতেন টিটি’রা। কারণ ওয়েটিং লিস্টের সম্পূর্ন কন্ট্রোল থাকতো তাদের হাতেই। তবে এবার থেকে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সরাসরি যাত্রীদের এই ব্যবস্থার সুবিধা দেবে ভারতীয় রেল, তাও আবার নিখরচায়। এই ব্যবস্থা শীঘ্রই চালু হবে বলে জানা গেছে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা