Hoop News

Tata Group: বেকারত্বের জ্বালা আর নয়, ২৭ হাজার জনকে চাকরি দেবেন রতন টাটা, সামনে এল প্ল্যান

দেশে কর্মসংস্থানের বিরাট সুযোগ দিল টাটা গ্রুপ (Tata Group)। তথ্য অনুযায়ী জানা যায়, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং টাটা সন্স লিমিটেডের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন গত শনিবার মরিগাঁও জেলার জাগিরোডে ২৭,০০০ কোটি টাকার সেমিকন্ডাক্টর প্রোডাকশন ও টেস্টিং সেন্টারের ভূমিপুজো করেছেন। এই প্রকল্পটিকে গত ২৯ ফেব্রুয়ারি ২০২৪-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা দ্বারা অনুমোদন করা হয়।

কর্মসংস্থানের বিরাট সুযোগ করল টাটা গ্রুপ (Tata Group):

এদিকে, ইলেকট্রনিক্স তথ্য প্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, আসামে টাটা গ্রুপের (Tata Group) সেমিকন্ডাক্টর প্ল্যান্ট একদিনে ৪.৮৩ কোটি সেমিকন্ডাক্টর চিপ তৈরি করবে। সব থেকে উল্লেখযোগ্য বিষয়, এই প্ল্যান্ট চালু হলে ১৫ হাজার জনের প্রত্যক্ষ এবং ১৩ হাজার জনের পরোক্ষ চাকরি করতে পারবে, যা এখনকার দিনে অর্থাৎ এই এখন যেভাবে চাকরির বাজারে একটা হাহাকার পরিস্থিতি, সেখানে এমন একটা খবর শুনে প্রত্যেকেই রীতিমতন চমকে যাবেন।

প্রতিটি বড় কোম্পানি এই চিপ ব্যবহার করতে পারে: 

অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এই প্রকল্প অনুমোদনের ৫ মাসের মধ্যেই প্ল্যান্টের নির্মাণকাজ শুরু হবে। আপনি হয়তো জানেন না,এই প্ল্যান্ট থেকে প্রতিদিন আনুমানিক ৪.৮৩ কোটি চিপ তৈরি হবে। এদিকে, এই প্ল্যান্টের বিশেষ বিষয় হল প্ল্যান্টে ব্যবহৃত তিনটি প্রধান প্রযুক্তিই ভারতে তৈরি করা হবে। তিনি আরও বলেছেন যে, টাটার (Tata Group) এই প্ল্যান্টে তৈরি চিপগুলি বৈদ্যুতিক যানবাহণ সহ অন্যান্য যানবাহণে ব্যবহার করা হবে। তিনি বলেন, যোগাযোগ ও নেটওয়ার্ক পরিকাঠামো, 5G, রাউটার প্রভৃতি তৈরির প্রতিটি বড় কোম্পানি এই চিপ ব্যবহার করে থাকবে।

প্রস্তুত করা হচ্ছে ইন্ডাস্ট্রি রেডি ওয়ার্কফোর্সঃ

এই প্রসঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এর তরফ থেকে জানানো হচ্ছে যে প্রত্যেকটা দেশে ১১৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে নটি উত্তর-পূর্ব দিকে তৈরি করা হবে যেখানে আনুমানিক প্রায় ৮৫ হাজার ইন্ডাস্ট্রি ওয়ার্কফোর্সকে সেমিকন্ডাক্টর চিপ ডিজাইনে B.Tech, M.Tech এবং PhD স্তরে প্রশিক্ষণ দেওয়াও শুরু হয়ে গেছে। এছাড়াও মন্ত্রী বলেন যে, প্রধানমন্ত্রী সর্বদা, অ্যাক্ট ইস্ট পলিসিতে জোর দিয়েছেন। এই প্ল্যান্টের নির্মাণ শুরুর সাথে সাথে আসামে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন করেছে।

Related Articles