whatsapp channel

Weather: আচমকা আদ্রতা বাড়ল জেলায়, কবে কোথায় বৃষ্টির সম্ভাবনা!

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী রাজ্যে এসেছে গ্রীষ্মকাল। আর গ্রীষ্মের ঢেউ ইতিমধ্যে দহনজ্বালা দিচ্ছে বঙ্গবাসীকে। চৈত্রের প্রবল গরম পেরিয়ে বৈশাখেও একই অবস্থা বাংলার। রাজ্যের একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। দিনের পর দিন বাড়ছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী রাজ্যে এসেছে গ্রীষ্মকাল। আর গ্রীষ্মের ঢেউ ইতিমধ্যে দহনজ্বালা দিচ্ছে বঙ্গবাসীকে। চৈত্রের প্রবল গরম পেরিয়ে বৈশাখেও একই অবস্থা বাংলার। রাজ্যের একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। দিনের পর দিন বাড়ছে তাপমাত্রা। ইতিমধ্যে রাজ্যের ১৪ টি জেলায় তাপমাত্রা পেরিয়েছে ৪০ ডিগ্রির গন্ডি। পশ্চিমের কিছু জেলায়, বিশেষ করে জঙ্গলমহলের জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা।

আর এর মাঝে বঙ্গবাসী খুঁজছে বৃষ্টির স্বস্তি। তবে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী দু’দিনে অন্তত দুই ডিগ্রি তাপমাত্রা বাড়বে শহরে। একইরকম পরিস্থিতি বজায় থাকবে আরও ২ থেকে তিনদিন। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। তাপপ্রবাহের পরিস্থিতি বা অস্বস্তিকর আবহাওয়া জারি থাকতে পারে শুক্রবার পর্যন্ত, এমনই খবর। আপাতত চার-পাঁচদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

■ তাপমাত্রার হেরফের: আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজ্যে আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা আরও বাড়বে ১ থেকে ২ ডিগ্রি পর্যন্ত। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৯ ডিগ্রির আশপাশে। আগামী শুক্রবার পর্যন্ত গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে। রবিবার ফের লু-এর সম্ভাবনা রয়েছে জেলায়।

■ তাপপ্রবাহের সতর্কতা: রবিবার তাপপ্রবাহের সম্ভাবনা নেই হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। তবে দক্ষিণের বাকি তিন জেলা অর্থাৎ পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় রবিবারও তাপপ্রবাহ হতে পারে। কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে সোমবার থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

■ বৃষ্টির সম্ভাবনা: আগামী কয়েকদিনে বৃষ্টির সম্ভাবনা তেমন নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে শনিবার হঠাৎ করেই শুকনো গরমের মধ্যেই আর্দ্রতা বেড়ে গিয়েছিল। হাওয়া অফিস জানিয়েছে, ঝাড়খন্ড থেকে তামিলনাডু পর্যন্ত অক্ষরেখা রয়েছে। এর প্রভাবে সাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। সেই কারণেই আচমকাই সাময়িক আবহাওয়ার পরিবর্তন। বিক্ষিপ্তভাবে আংশিক মেঘলা আকাশ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা