whatsapp channel

DA Hike: মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা মুখ্যমন্ত্রীর, জানুন কত টাকা বাড়বে বেতন

সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। এবার ভোটের আগেই ডিএ নিয়ে বড়সড় আপডেট দিল রাজ্য সরকার। ডিএ বৃদ্ধি নিয়ে ঘোষণা করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাই ভোটের আগে যে বড়সড় সুখবর পেতে চলেছেন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। এবার ভোটের আগেই ডিএ নিয়ে বড়সড় আপডেট দিল রাজ্য সরকার। ডিএ বৃদ্ধি নিয়ে ঘোষণা করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাই ভোটের আগে যে বড়সড় সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা, তাতে আর সন্দেহই রইল না। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এবার সরকারি কর্মীরা সপ্তম পে কমিশনের আওতায় ডিয়ারনেস এলাউন্স অর্থাৎ ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন। আর খুব শীঘ্রই এই বিষয়টি চালু হবে বলে জানা গেছে।

Advertisements

শুক্রবার সন্ধ্যায় একটি গণবিবাহের আসরে গিয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী এটি ঘোষণা করেন। তিনি বলেন যে রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ বাড়ানো হচ্ছে। অর্থাৎ এবার থেকে কেন্দ্রীয় সরকরি কর্মচারীদের হারে ডিএ পাবেন মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু এবার তাহলে তাদের মহার্ঘ ভাতার পরিমান কি হতে চলেছে? উল্লেখ্য, এতদিন সপ্তম বেতন কমিশনের আওতায় রাজ্য সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে ডিএ পেতেন। এবর সেটা বেড়ে হল ৪২ শতাংশ। অর্থাৎ সর্বভারতীয় মূল্যসূচক অনুযায়ী তাঁরা ডিএ পাবেন।

Advertisements

তবে কেন্দ্র ও রাজ্যের এই ডিএ পার্থক্য মিটলেও সেটি সাময়িক হতে চলেছে। তার কারণ হল, মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ যখন ৪২ শতাংশ করা হল, তার কয়েকদিন পরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়তে পারে। যা জুলাই থেকে কার্যকর হবে বলে জানা গেছে সূত্র মারফত। আর এই বিষয়টি কেন্দ্রের তরফে সম্ভবত ঘোষণা করা হবে আগামী সেপ্টেম্বরে। এবার কেন্দ্রেরও ৩ বা ৪ শতাংশ ডিএ বড়ানো হতে পারে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।

Advertisements

কিন্তু এই ডিএ বৃদ্ধি নিয়ে অনেকেই আবার ভোটের সমীকরণ খুঁজছেন। তার কারণও রয়েছে যথাযথ। আগামী নভেম্বরে মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন হওয়ার কথা আছে। সেরাজ্যে মোট আসনের সংখ্যা ২৩০। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে এই রাজ্যে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ত্রিশঙ্ক বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ দল হয়েছিল কংগ্রেস। তারপর কমল নাথের নেতৃত্বে সরকার গঠন করেছিল কংগ্রেস। কিন্তু ২০২০ সালের মার্চে সরকার ভেঙে গিয়েছিল।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা