whatsapp channel

Weather Forecast: ৭ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস, বেলা বাড়লেই রাজ্যজুড়ে শুরু হবে দুর্যোগ!

চলতি বছর পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করেছিল রাজ্যের বুকে। কালীপুজোয় ছিল হালকা শীত। তারপর ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছর পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করেছিল রাজ্যের বুকে। কালীপুজোয় ছিল হালকা শীত। তারপর ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। তবে বড়দিনের মরশুম থেকেই শীতের উপর কোপ ফেলেছিল পূবালী বাতাস। এই প্রভাব বজায় ছিল নতুন বছরের শুরুতেও। শীতের প্রভাব ফিকে হয়েছিল বছরের শুরুর দিনেও। তবে জানুয়ারির শেষ সপ্তাহে জাঁকিয়ে শীত পড়েছিল রাজ্যজুড়ে।

কিন্তু ফেব্রুয়ারির শুরুতেই রাজ্যের বুক থেকে রীতিমতো গায়েব হয়েছে কনকনে শীত। ইতিমধ্যে, কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই উপরে রয়েছে। পশ্চিমের জেলাগুলি, যেখানে কয়েকদিন আগে অবধি শীত ছিল উত্তরবঙ্গের সমান, সেখানেও দেখা গেছে পারদের ঊর্ধ্বগতি। একইসঙ্গে জেলায় জেলায় মেঘাচ্ছন্ন পরিস্থিতি ও বৃষ্টিভেজা আবহাওয়া বর্তমান রয়েছে। গতকাল জেলায় জেলায় হয়েছে বৃষ্টি। আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ শহরের আকাশ মূলত মেঘাচ্ছন্ন থাকবে। দিনভর হালকা কুয়াশা থাকবে শহরে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের অনেকটাই উপরে থাকায় দিনভর শীত বেপাত্তা থাকবে শহরে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: গতকাল দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত হয়েছে। আজও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়াও আজ দক্ষিণবঙ্গের সাতটি জেলা, অর্থাৎ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে।আর এই পরিস্থিতির কারণেই আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও সেভাবে শীত অনুভূত হবেনা বলেই জানা গেছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং জেলায়। আজ ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরের প্রায় সব জেলাতেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা