Hoop News

আর হবে না হয়রানি, অ্যাম্বুলেন্সের জুলুমবাজি আটকাতে ভাড়া বেঁধে দিল সরকার, রইল তালিকা

চিকিৎসা ক্ষেত্রে অ্যাম্বুলেন্সের (Ambulance) গুরুত্ব অপরিসীম। অসুস্থ রোগীকে বাড়ি থেকে হাসপাতালে নিয়ে আসার জন‍্য অ্যাম্বুলেন্সের প্রয়োজন হয় সবসময়। জরুরি দরকারে অ্যাম্বুলেন্সের খোঁজ পড়ে সবার আগে। তবে এই অ্যাম্বুলেন্সের ভাড়া নিয়ে অনেক সময়ই অনেক অভিযোগ থাকে রোগীর পরিবারের। অসুস্থতার সময় রোগীর পরিবারের অসহায়তার সুযোগ নিয়ে ন‍্যায‍্য ভাড়ার থেকে অনেক বেশি দাবি করে থাকেন অ্যাম্বুলেন্স চালকরা। এমন অভিযোগ নতুন নয়। বাধ‍্য হয়ে সে সময়ে অতিরিক্ত ভাড়া দিতে বাধ‍্য হয় রোগীর পরিজনেরা। তবে এবার এই হয়রানি থেকে রেহাই পেতে চলেছেন রোগীর পরিবারের মানুষজন।

অ্যাম্বুলেন্সের অন‍্যায‍্য ভাড়ার জুলুম ঠেকাতে এবার বড় পদক্ষেপ নিল রাজ‍্য সরকার। প্রতারণা ঠেকাতে অ্যাম্বুলেন্সের ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়েছে রাজ‍্য সরকারের তরফে। কত করে ভাড়া নির্ধারণ করা হয়েছে এই তালিকায়?

এই ভাড়ার তালিকা অনুযায়ী, এসি অ্যাম্বুলেন্স, যেগুলির বয়স ১ থেকে ৫ বছর সেগুলির জন‍্য তেল ছাড়া ভাড়া হয়েছে ২৫৭৭ টাকা। ঘন্টা পিছু ভাড়া দিতে হবে ৪৪০ টাকা। আর যদি কিলোমিটার হিসেবে ভাড়া নেওয়া হয় প্রতি কিমিতে ভাড়া পড়বে ৪৪ টাকা। অন‍্যদিকে ৫ থেকে ১০ বছর বয়সী অ্যাম্বুলেন্সের ক্ষেত্রে দিন প্রতি ভাড়া পড়বে তেল ছাড়া ১৭০৬ টাকা। এক্ষেত্রে ঘন্টা পিছু ভাড়া পড়বে ৩৩০ টাকা এবং কিমি পিছু খরচ হবে ৩৩ টাকা।

১০ বছরের বেশি পুরনো যে অ্যাম্বুলেন্সগুলি সেগুলিতে দিন পিছু তেল ছাড়া ভাড়া পড়বে ১৬২৭ টাকা। ঘন্টা পিছু ভাড়া পড়বে ৩২০ টাকা এবং কিমি পিছু ভাড়া হবে ৩২ টাকা। লাইফ সাপোর্ট থাকা এসি অ্যাম্বুলেন্সগুলির ক্ষেত্রে বয়স অনুযায়ী আগের মতো ৩ ধাপে ভাড়া বাড়ানো হয়েছে। অ্যাম্বুলেন্সের বয়স যদি ১ থেকে ৫ বছর হয়, তবে তেল ছাড়া দিন পিছু ভাড়া থাকবে ৩২৯১ টাকা। এক্ষেত্রে ঘন্টা পিছু ভাড়া পড়বে ৫৩০ টাকা এবং কিমি পিছু ভাড়া পড়বে ৫৩ টাকা। ৫ থেকে ১০ বছর বয়সী অ্যাম্বুলেন্সের ক্ষেত্রে দিন পিছু ভাড়া পড়বে ১৯৭৮ টাকা। ঘন্টা পিছু এবং কিমি পিছু ভাড়া পড়বে ৩৬০ টাকা এবং ৩৬ টাকা। ১০ বছরের বেশি পুরনো অ্যাম্বুলেন্সের ক্ষেত্রে দিন পিছু ভাড়া পড়বে ১৮৫৯ টাকা। ঘন্টা পিছু এবং কিমি পিছু ভাড়া পড়বে যথাক্রমে ৩৫০ টাকা এবং ৩৫ টাকা।

Related Articles