Hoop NewsHoop Trending

এই বৈশাখে কোথায় কোথায় বজ্রবৃষ্টি হবে দেখুন একনজরে

শুরু হয়ে গিয়েছে বৈশাখ মাস। চৈত্র মাস থেকেই গরমে পুড়ছে বাংলা। বৃষ্টি কার্যত নেই বললেই চলে। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা পুরো বঙ্গবাসীর। সকাল থেকেই চড়া রোদের তাপে সেদ্ধ হচ্ছে সারা বাংলার মানুষ। বঙ্গবাসী চাতক পাখির মত বৃষ্টি চাইলেও, আবহাওয়া দফতরের পূর্বাভাস এবং শুধু উত্তর দিকের জন্য। তবে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানা গিয়েছে, ২৪ ঘণ্টায় রাজ্যের উত্তরের জেলাগুলোতে বৃষ্টির পূর্বাভাস থাকলেও, দক্ষিণের জেলায় এখনই বৃষ্টির সেরকম কোনো সম্ভাবনা নেই।

চৈত্র মাসের শুরু থেকেই সারা রাজ্য জুড়ে গরমের প্রকোপ বেড়েই চলেছিল। চৈত্র মাসে তাপমাত্রার পারদ ৩৫-৩৭ ছুঁইছুঁই। বৈশাখ মাস আসতে না আসতেই তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘর ছুঁয়ে ফেলেছে। তবে এই অবস্থায় গত কয়েকদিন ধরেই উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিকেলের পর কালবৈশাখী ঝড় ও শুরু হয়েছে। তবে কলকাতায় সেভাবে বৃষ্টির দেখা মেলেনি। এ বার রাজ্যের তিন জেলাতেও বৃষ্টির সম্ভাবনা আছে।

চৈত্রের শেষ থেকেই প্রায়ই বিকেলের দিকে কয়েকদিন বাংলার একাধিক জায়গায় কালবৈশাখী ঝড় হয়েছে। বুধবার আলিপুর আবহাওয়া দফতর সূত্র থেকে জানানো হয়েছে, আগামী দু-তিন ঘণ্টার মধ্যে মালদা, মুর্শিদাবাদ,বীরভূমের নানান জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া ও বৃষ্টিপাত হতে পারে। ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া ও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতরের এই পূর্বাভাস কিছুটা হলেও স্বস্তিতে রাখবে মধ্যবঙ্গের বাসিন্দাদের। তবে উত্তরবঙ্গ আর দক্ষিণবঙ্গে এখনই কোনো বৃষ্টির খবর নেই। বুধবার কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে বেশ কিছু এলাকায় আংশিক রৌদ্রোজ্জ্বল আকাশ এবং রাতের দিকে মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে।