Hoop News

তীব্র গরমে কষ্ট পাচ্ছে পড়ুয়ারা, ছাত্র-ছাত্রীদের স্কুলমুখো করতেই এসি লাগালেন শিক্ষক-শিক্ষিকারা

পশ্চিমবঙ্গের বর্ষা প্রবেশ করেছে, কিন্তু সেই রকমভাবে ঝমঝমিয়ে বৃষ্টি না হওয়ার জন্য ভ্যাপসা গরমে কষ্ট পাচ্ছে স্কুলের ছাত্র-ছাত্রীরা যা দেখে ভীষণ কষ্ট পেয়েছেন শিক্ষক-শিক্ষিকারা। আর সে তার জন্যই বিদ্যালয়ের উপস্থিতির হারও অনেকটা কমে গেছে, এই পরিস্থিতিতে নিজেদের বেতনের টাকা স্কুলে এসি লাগালেন। এমন ঘটনা ঘটেছে মুর্শিদাবাদের কান্দি মহকুমার রসোড়া অম্বিকা উচ্চ বিদ্যালয়ে।

ভীষণ গরমে কষ্ট পাচ্ছেন ছাত্র-ছাত্রীরা সেইজন্য ও সরকারি স্কুলগুলিতে উপস্থিতির হার অনেকটাই কম, যদিও কিছু কিছু বিদ্যালয় সকালে করে দেওয়া হয়েছে, কিন্তু সমস্ত বিদ্যালয়ের পক্ষে সকালে ক্লাস নেওয়ার সম্ভব নয়, আর সেই জন্যই পড়ুয়ারা বিদ্যালয় আসতে চাইছিল না।

স্কুলের তরফ থেকে কি জানানো হচ্ছে-

এই স্কুল সূত্রে জানানো হয়েছে, যে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের সংখ্যা প্রায় ৯০০রও বেশি। সকালবেলা পঠন পাঠনের কোনোভাবেই ব্যবস্থা করে খুব একটা লাভ হয়নি, গরমে যখন পড়ুয়ারা আসছিল না, সেই রকম পরিস্থিতিতে পড়ুয়াদের স্কুলমুখো করতে, নিজেদের পকেট থেকে টাকা খরচা করে এসি বসানোর সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষকেরা। সব মিলিয়ে স্কুলে ৮টি এসি বসিয়েছেন তারা।

শিক্ষকরা কি জানাচ্ছেন-

শিক্ষকরাও জানিয়েছেন, যেদিন থেকে স্কুলে এসি বসানো হয়েছে, তবে থেকে পড়ুয়াদের উপস্থিতির হার বেশ অনেকটাই বেড়েছে, বাড়িতে গরম লাগে আর স্কুলে ঠান্ডা সেই কারণেই তারা স্কুলে আসছে। স্কুলের তরফ থেকে জানানো হয়েছে, পরিচালন সমিতি ও শিক্ষকদের বৈঠকে এসি বসানোর সিদ্ধান্ত নেওয়া হলে, কান্দি পুরসভার চেয়ারম্যান ও স্থানীয় বিধায়কের কাছ থেকে অনুমতি নেওয়া হয়, আর তারপরে নিজেদের বেতনের টাকা থেকে এসি কিনেছেন শিক্ষক শিক্ষিকারা।

সব মিলিয়ে কত খরচ হয়?

সব মিলিয়ে ৩ লক্ষ ৭৫ হাজার টাকা খরচ হয়, শিক্ষকেরাই সেই ঋণ শোধ করবেন।

Related Articles