whatsapp channel

প্রতি মাসে অ্যাকাউন্টে ঢুকবে হাজার হাজার টাকা, বয়স ষাটের বেশি হলেই বদলে যাবে ভাগ্য

এখন বয়স হয়তো ৩০ বা ৪০ এর কোঠায়। দু হাত ভরে উপার্জন করছেন। কিন্তু, ৬০ এর পর কি করবেন ভেবেছেন? আপনি মিউচ্যুয়াল ফান্ড, এল আই সি, বা ব্যাঙ্কে এক কালীন…

Avatar

এখন বয়স হয়তো ৩০ বা ৪০ এর কোঠায়। দু হাত ভরে উপার্জন করছেন। কিন্তু, ৬০ এর পর কি করবেন ভেবেছেন? আপনি মিউচ্যুয়াল ফান্ড, এল আই সি, বা ব্যাঙ্কে এক কালীন টাকা জমিয়ে রাখলেন ভবিষ্যতের জন্য। এছাড়া ধরে নেওয়া যাক আপনি পেনশন পাচ্ছেন অথবা পাচ্ছেন না। কিংবা আপনি একজন খুচরো বিক্রেতা। এক্ষেত্রে আপনি ভবিষ্যতের কথা ভেবেছেন? কিভাবে চালাবেন ৬০ এর পর? বার্ধক্যে বোঝা হবেন নাতো কারোর?

এই জন্য আপনাকে কেন্দ্রীয় সরকার বিশেষ সুযোগ সুবিধা দেবে। প্রত্যেক মাসে আপনি পেয়ে যাবেন ১০০০ থেকে ৫০০০ টাকা। কী করতে হবে এর জন্য? এর জন্য আপনাকে ভারত সরকারের অটল পেনশন যোজনাতে (Atal pension yojana) নিজের নাম লেখাতে হবে।

আপনাকে প্রতি মাসে সামান্য কিছু টাকা জমাতে হবে। এরপর ৬০ ঊর্ধ্ব হয়ে গেলে আপনি পেয়ে যাবেন মাসে ১০০০ থেকে ৫০০০ পর্যন্ত টাকা। স্বামী স্ত্রী উভয়ে জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারেন অথবা সিঙ্গেল অ্যাকাউন্ট। স্বামী স্ত্রী একসঙ্গে টাকা জমালে ৬০ বছর পর পেয়ে যাবেন ১০ হাজার পর্যন্ত টাকা প্রতি মাসে।

২০১৫ সালে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি এই প্রকল্প নিয়ে আসেন। বৃদ্ধ বয়সে যাতে কেউ অন্যের বোঝা না হয় সেই জন্যেই এই প্রকল্প। চাইলে আপনি এখুনি ব্যাঙ্ক বা পোস্ট অফিসে যোগাযোগ করতে পারেন। সমীক্ষা বলছে, এখনও পর্যন্ত দেশের প্রায় চার কোটি মানুষ এই যোজনার সঙ্গে নিজেদেরকে যুক্ত করে ফেলেছেন, প্রশ্ন হল, আপনি কবে করবেন?

whatsapp logo