whatsapp channel

নতুন নকশায় আরও বৃহৎ আকারে তৈরি হচ্ছে রাম মন্দির

আগামী মাসের আগস্টের প্রথম সপ্তাহেই হতে পারে রামমন্দির তৈরির ভূমিপূজা। আগামী ৩রা এবং ৫ই আগস্ট ওই ভূমি পূজার দিন ঠিক হয় এক বৈঠকে। ভূমিপূজায় উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আগামী মাসের আগস্টের প্রথম সপ্তাহেই হতে পারে রামমন্দির তৈরির ভূমিপূজা। আগামী ৩রা এবং ৫ই আগস্ট ওই ভূমি পূজার দিন ঠিক হয় এক বৈঠকে। ভূমিপূজায় উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে পূর্বে মন্দির তৈরির যে খসড়া করা হয়েছিল তা এবার আমূল বদলে যাচ্ছে। আগের খসড়ার থেকে আকারে আরও বড় করে গড়ে তোলা হচ্ছে বহু প্রতীক্ষিত এই রাম মন্দির। গত বছর ৯ই নভেম্বর দেশের সর্বোচ্চ আদালতের তরফে বিতর্কিত জমিতে রাম মন্দির নির্মাণের রায় দেওয়া হয়।

Advertisements

এরপরই ক্রমে ব্যস্ততা শুরু হয়েছে চন্দ্রকান্ত সোমপুরা ও তাঁর কর্মচারীদের। সিবি সোমপুরা আমেদাবাদের অফিস যেটি চন্দ্রকান্ত সোমপুরার সংস্থা সেখানে কর্মচারীরা রাম মন্দিরের একটি থ্রি ডিজাইন তৈরি করেছেন। আর এই ডিজাইনই বলে দেয় আগের বানানো খসড়ার তুলনায় আরও পরিবর্তন ঘটছে রাম মন্দির নির্মাণে। আরও বৃহৎ আকারে তৈরি করা হবে এই মন্দির। ডিজাইনের কাজও প্রায় শেষের পথে। নতুন যে নকশা তৈরি করা হয়েছে তাতে রাম মন্দিরের উচ্চতা ৩৬৬ ফুট। সিড়ি তৈরি করা হবে ১৬ ফুট উচ্চতার।

Advertisements

আগের তৈরি নকশাতে রাম মন্দিরের উচ্চতা ছিল ১৬০ ফুট। নতুন নকশায় তিনটি চূড়ার মন্দিরে মূর্তি থাকবে রাম, সীতা, লক্ষ্মণ, হনুমান ও গণেশের। নতুন ছকের মন্দিরের বালি পাথরের পরিমাণ হবে ৬ লক্ষ কিউবিক ফুট। যা আগে নির্ধারিত হয়েছিল ৩ লক্ষ কিউবিক ফুট। নতুন ছকে ফের রাম মন্দিরের কাজ শুরু হওয়ায় খুশির আমেজ ছড়িয়েছে চন্দ্রকান্ত সোমপুরার পরিবারে।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar