whatsapp channel
Finance News

LPG Subsidy: ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকেনি গ্যাস সিলিন্ডারের ভর্তুকির টাকা! এই উপায়ে হবে সুরাহা

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছিল। সেপ্টেম্বরে কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

এর কয়েকদিন পর ফের একবার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে বড়সড় সিদ্ধান্ত নিয়েছিল মোদি সরকার। বাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার- উভয়ের দাম অনেকটাই কমিয়েছে সরকার। এতে স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা। তবে গৃহস্থালির রান্নার গ্যাস কিনতে গেলে পুরো টাকা দিতে হয় নাগরিককে। এক্ষেত্রে সরকারি ভর্তুকির টাকা সিলিন্ডার তোলার পর গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যায়। সিলিন্ডার তোলার কিছু সময়ের মধ্যেই এই টাকা ক্রেডিট হয়ে যায়।

কিন্তু এই গ্যাস সিলিন্ডারের ভর্তুকির টাকা যদি আয়নার ব্যাঙ্ক অ্যাকাউন্টে না ঢোকে তাহলে কি করবেন? এর জন্য চিন্তা করতে হবেনা। কারণ অনলাইনে এর স্টেটাস দেখা যায়। এক্ষেত্রে যারা Indane গ্যাস সিলিন্ডার ব্যবহার করেন তারা এই স্টেটাস দেখার জন্য https://cx.indianoil.in/EPICIOCL/faces/GrievanceMainPage.jspx লিঙ্কে যেতে পারেন। এখানে গেলেই আপনার আগে কেনা ৫ টি সিলিন্ডারের সবরকম বিস্তারিত তথ্য দেখা যাবে।

এই লিঙ্ক থেকে যে পেজ খুলবে সেখানে প্রথমে LPG অপশন বেছে নিতে হবে। সেখানে অনেক অপশনের মধ্যে থেকে ভর্তুকি সংক্রান্ত অপশনটি নির্বাচন করতে হবে। এখানে আবার তিন ধরনের অপশন দেখা যাবে। এর মধ্যে ভর্তুকি না পাওয়া সংক্রান্ত অপশন বেছে নিতে হবে। এরপর নিজের নিবন্ধিত মোবাইল নম্বর লিখতে হবে। অথবা, গ্যাস সংযোগের আইডি দিতে হবে। বিস্তারিত লেখার পর তা জমা করতে হবে। এবার ওই গ্রাহকের ভর্তুকি সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা