whatsapp channel
Hoop News

দেশের গভীরতম মেট্রো স্টেশন হাওড়ায় এইদিন থেকেই শুরু হবে যাত্রী চলাচল

কলকাতায় গঙ্গার নীচ দিয়ে মেট্রো চলাচলের কাজ দ্রুত শেষ করে আনা হচ্ছে। গঙ্গার নীচের মেট্রো চলাচলের ক্ষেত্রে ভারতের গভীরতম মেট্রো স্টেশনের (Deepest Metro Station) তকমা পেয়ে গেল হাওড়া (Howrah Metro Station)। ২০০ টি সিঁড়ি নেমে গিয়েছে হাওড়া মেট্রো স্টেশনে। এই সিঁড়ি দিয়ে নেমে যাওয়া যাবে হাওড়া মেট্রো স্টেশনূ। সাধারণ সিঁড়ির পাশাপাশি থাকছে চলমান সিঁড়ির ব্যবস্থাও।

হাওড়া রেল স্টেশন পশ্চিমবঙ্গের অন্যতম ব্যস্ত স্টেশন। তার লাগোয়াই এবার গড়ে উঠেছে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের নতুন মেট্রো স্টেশনটি। প্রায় তৈরি হয়েই গিয়েছে এই স্টেশনটি। একেবারে শেষ পর্যায়ের কাজ চলছে। এও জানা যাচ্ছে, আগামী মাসেই নাকি হাওড়া মেট্রো স্টেশনটি খুলে দেওয়া হবে যাত্রী চলাচলের জন্য। খুব দ্রুত শেষ করা হচ্ছে বাকি কাজটুকু।

উল্লেখ্য, এতদিন দেশের গভীরতম মেট্রো স্টেশন হিসেবে পরিচিত ছিল দিল্লি হউজ খাস মেট্রো স্টেশন। এই স্টেশনের গভীরতা ছিল ৩০ মিটার। তার আগে চৌরিবাজার মেট্রো স্টেশনটি ছিল এই তকমার অধিকারী। ২৫ ফুট গভীর এই মেট্রো স্টেশন। কিন্তু নবনির্মিত হাওড়া মেট্রো স্টেশনের গভীরতা ৩২.০০৪ মিটার বা ১০৫ ফুট।

হাওড়া রেল স্টেশনের ব্যস্ততার হারই বুঝিয়ে দেয় মেট্রো স্টেশনে কেমন ব্যস্ততা থাকবে। তাই ইস্ট ওয়েস্ট মেট্রোতে হাওড়া মেট্রো স্টেশনটিকে ‘কি স্টেশন’ বলে উল্লেখ করা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আর কিছুদিনের মধ্যেই হাওড়া মেট্রো স্টেশনটি চালু করে দেওয়া হবে। তাহলে প্রায় লক্ষাধিক যাত্রীর সুবিধা হবে নিত্য যাতায়াতে। আন্তর্জাতিক মানের পরিষেবা এই মেট্রো স্টেশনে পাওয়া যাবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, ১৯৮৪ সালে প্রথম মেট্রোরেলের চাকা গড়ায় তিলোত্তমার ভূগর্ভস্থ পথে। তারপর থেকে এত বছরে কলকাতা মেট্রোর প্রচুর উন্নতি হয়েছে। এসেছে নতুন মেট্রো লাইন, নন এসি মেট্রো সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে এসেছে এসি মেট্রো। এবার গঙ্গার তলা দিয়ে মেট্রো চলাচল শুরু হওয়ার অপেক্ষায় দিন গুনছে কলকাতাবাসী।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই