Hoop Life

গ্যাস-অ্যাসিডিটির যম, সুস্থ রাখে হার্ট, গুণে ভরপুর এই ৪ গাছ বাড়িতে লাগালেই পাবেন সুফল

একটি গাছ (Plant) একটি প্রাণ। স্কুল জীবনে এই বয়সে রচনা বা ভাব সম্প্রসারণ লেখেনি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। ছোট থেকেই এই কথাটা প্রত্যেকের মাথায় এক রকম গেঁথে দেওয়া হয়। আর সত্যিই তো, গাছ এই পৃথিবীর অপরিহার্য অঙ্গ। গাছের জন্যই বেঁচে রয়েছে মানবসভ্যতা। প্রযুক্তি যতই উন্নত হয়ে যাক না কেন, বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে গাছই।

তবে শুধু অক্সিজেন নয়, আরো অনেক কিছু বিশেষ দিয়ে গাছ সাহায্য করে মানুষকে। কিছু কিছু ভেষজ গাছ রয়েছে যেগুলির উপকারী গুণ সম্পর্কে জানলে অবাক হয়ে যেতে হয়। আশেপাশেই এমন অনেক গাছ রয়েছে যেগুলি থেকে নানা রকম ভাবে উপকৃত হয় মানুষ। এই প্রতিবেদনে এমনি কিছু উপকারী গাছের সন্ধান রইল যা ভেষজ গুণে ভরপুর।

ব্রাহ্মী শাকের নাম তো সকলেই শুনেছেন। স্মৃতিশক্তি বাড়াতে ব্রাহ্মী শাকের অদ্ভূত ক্ষমতা রয়েছে। পাশাপাশি উদ্বেগ এবং মানসিক চাপও কমায় এই শাক।

যারা রান্নাবান্না সম্পর্কে টুকটাক জ্ঞান রাখেন, তারা লেমন গ্রাসের নাম নিশ্চয়ই শুনে থাকবেন। অনেক রান্নায় ব্যবহার করা হয় লেমন গ্রাস। পাশাপাশি চায়েও মেশাতে পারেন লেমন গ্রাস। লেবুর সুন্দর গন্ধ মন ভালো করার পাশাপাশি মশার উপদ্রবও কমায় লেমন গ্রাস।

ঘৃতকুমারীকে বেশিরভাগ মানুষ চেনেন অ্যালোভেরা নামে। এর উপকারী গুণ সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই। অ্যালোভেরা জুস খেলে হার্ট সুস্থ থাকে। এছাড়াও ত্বকের যেকোনো দাগ, ব্রণ দূর করতে সাহায্য করে অ্যালোভেরা।

যেকোনো রান্নায় অপরিহার্য তেজপাতা। জানলে অবাক হবেন, এই পাতার আরো অনেক গুণ রয়েছে। হজমের সমস্যা, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে তেজপাতা। অন্ত্রের সমস্যাও দূর হয় এই পাতায়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles