whatsapp channel

শীঘ্রই বাজারে আসতে চলেছে সস্তার ইলেকট্রিক স্কুটার, ১১০ কিমি ছুটবে প্রতি ঘণ্টায়

বর্তমানে একদিকে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি ও সেইসাথে পরিবেশ দূষণ অতিষ্ঠ করে তুলেছে গোটা বিশ্বকে। এই পরিস্থিতিতে বিশ্ব তথা আমাদের দেশে ইলেকট্রিক বাইক বা স্কুটি ব্যবহারের প্রচলন বাড়ছে। আর আস্তে আস্তে…

Avatar

HoopHaap Digital Media

বর্তমানে একদিকে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি ও সেইসাথে পরিবেশ দূষণ অতিষ্ঠ করে তুলেছে গোটা বিশ্বকে। এই পরিস্থিতিতে বিশ্ব তথা আমাদের দেশে ইলেকট্রিক বাইক বা স্কুটি ব্যবহারের প্রচলন বাড়ছে। আর আস্তে আস্তে নতুন নতুন টেকনোলজি আসছে ইলেক্ট্রিক স্কুটিতে। চীনের জনপ্রিয় বাইক মেকার সংস্থা CFMoto এবার তাদের এক ফিউচারিস্টিক ইলেক্ট্রিক স্কুটি লঞ্চ করতে চলেছে যার নাম হবে Cyber Concept। ২০২১ সালের মধ্যে Cyber স্কুটির প্রোটোটাইপ চূড়ান্ত হয়ে গেলে স্কুটি প্রোডাকশন চালু হয়ে যাবে। এই কোম্পানি শুধুমাত্র চীনে তাদের ব্যবসা সীমাবদ্ধ রাখবে না বলে জানিয়ে দিয়েছে। তারা নতুন Cyber ইলেক্ট্রিক স্কুটি গ্লোবাল মার্কেটে লঞ্চ করবে।

এই নতুন Cyber Concept ইলেকট্রিক স্কুটিতে ৪ kwh এর লিথিয়াম আয়ন ব্যাটারি আছে যাঁর শক্তির সংরক্ষণ মাত্রা ৯২ শতাংশ। এই স্কুটিতে ১৩.৪ hp পাওয়ার ও ২১৩ Nm টর্ক উৎপন্ন হয়। এই স্কুটি মাত্র ২.৯ সেকেন্ডে ০-৫০ কিলোমিটার প্রতি ঘন্টা স্পিড তুলতে পারে। স্কুটির সর্বোচ্চ স্পিড ১১০ কিলোমিটার প্রতি ঘন্টা। এই স্কুটি এক চার্জে ১৩০ কিলোমিটার অব্দি যেতে পারে। এই স্কুটিতে অত্যাধুনিক ABS সম্মত বামব্রো ব্রেক ব্যবহার করা হয়েছে। এছাড়া এই স্কুটিতে অত্যাধুনিক আইপ্যাডের মত একটি ইন্সট্রুমেন্টাল প্যানেল আছে যা জিপিএস, ব্লুটুথ ও ওয়াইফাই সাপোর্ট করে। এটি নেভিগেশন এবং ভয়েস অ্যাক্টিভেটেড কন্ট্রোলের জন্য কাজে লাগে। এছাড়া এই স্কুটির সাথে আপনি আপনার স্মার্টফোন কানেক্ট করতে পারবেন।

Zeeho এর নয়া Cyber ইলেকট্রিক স্কুটি একবার ভারতের বাজারে লঞ্চ করল অন্যান্য অনেক স্কুটির সেল পিছনে ফেলে দেবে এই কোম্পানি। ভারতের নয়া স্টাইলিশ ইলেকট্রিক স্কুটি ব্যান্ড Arther এর কঠিন প্রতিদ্বন্দ্বী হতে পারে এই কোম্পানি। Arther ইলেকট্রিক স্কুটি বাজারে ভারতের সবচেয়ে বেশি সেল করছে এই বছর। কিন্তু Cyber ইলেকট্রিক স্কুটি চলে এলে Arther 450X স্কুটি চরম প্রতিদ্বন্দিতায় পড়বে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media