Hoop News

Weather Forecast: শৈত্যপ্রবাহের সঙ্গে ঝিরঝিরে বৃষ্টি! শিরে-সংক্রান্তি অবস্থা তৈরি হবে এইসব জেলায়

আজ মকর সংক্রান্তি। পৌষ মাসের শেষ দিন আজ। তবে আজকের দিনটির বেশ কিছু গুরুত্ব রয়েছে। তার মধ্যে অন্যতম হল আজকের স্নান যোগ। আজ ভোরবেলা থেকেই গঙ্গাসাগর সহ গঙ্গার নানা ঘাটে স্নানযাত্রা করে নিচ্ছেন লাখ লাখ মানুষ। একইসঙ্গে রাজের আরো নানা নদী ও পুকুরে এই পুণ্য তিথিতে স্নান করেছেন অনেকেই। একইসঙ্গে আজ পুলি পিঠে খাওয়ার উৎসব দক্ষিণবঙ্গ জুড়ে। সেই কারণে এই উৎসবের মেজাজে কনকনে শীত থাকলেই সেই বেশি উপভোগ্য হয় বলে মনে করে বাঙালি।

এদিকে গত শনিবার থেকেই পারদ কিছুটা নেমেছে রাজ্যজুড়ে। ইতিমধ্যে, স্বাভাবিকের নীচে নেমে গেছে শহর কলকাতার তাপমাত্রা। এছাড়াও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জাঁকিয়ে শীত পড়ছে। একইসঙ্গে পশ্চিমের জেলাগুলিতে পারদের অঙ্ক ১০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও প্রবল শীত অনুভূত হচ্ছে। এককথায় শীতের দ্বিতীয় স্পেলে ঢেকেছে গোটা রাজ্য। একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ সকাল দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে শীতের মেজাজ ভালোভাবে অনুভূত হবে শহরে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ ব্যাপকভাবে পারদের পতন ঘটবে জেলায় জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ। আজ পারদ নেমে যাবে ১০ ডিগ্রির নীচে। একইসঙ্গে ঘন কুয়াশার চাদরে ঢেকে যাবে একাধিক জেলা। এককথায় শৈত্যপ্রবাহ চলবে রাজ্যের এই জেলাগুলিতে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের প্রায় সকব জেলাতেই চলবে শৈত্যপ্রবাহ। সেই সাথে আজ বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরের একাধিক জেলায়। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে আজকের দিনে বৃষ্টি হতে পারে মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও। তবে তাতে পারদ খুব একটা বৃদ্ধি পাবেনা বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Related Articles