whatsapp channel

Weather Forecast: বিকেল হলেই জেলায় জেলায় ঝেঁপে বৃষ্টি নামবে, আগামী দু’ দিন গরম থেকে স্বস্তি মিলবে!

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে গ্রীষ্মকাল। সেই কারণেই দিন দিন বাড়ছে পারদের অঙ্কটা। যদিও গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছিল বসন্তের মাঝেই। বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চৈত্র মাসেই চল্লিশ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে গ্রীষ্মকাল। সেই কারণেই দিন দিন বাড়ছে পারদের অঙ্কটা। যদিও গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছিল বসন্তের মাঝেই। বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চৈত্র মাসেই চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের শুরু থেকেই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

তবে আগামী কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পাবে দক্ষিণবঙ্গবাসী। কারণ আজ থেকে রাজ্যের জেলায় জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। সেই সঙ্গে হালকা ঝড়ের পূর্বাভাসও রয়েছে একাধিক জেলায়। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হবে জেলায় জেলায়। আজ ও আগামীকাল এমন আবহাওয়া থাবে বলে জানা গেছে।এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় ছিঁটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বেশি বৃষ্টি হবেনা কলকাতায়। এদিকে আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। সেই কারণেই আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। তাই দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়। তবে বিকেলের দিকে মিলতে পারে স্বস্তি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনাও রয়েছে জেলায় জেলায়। এর ফলে চাঁদিফাটা গরম থেকে যে যে আজ রেহাই পেতে চলেছে দক্ষিণবঙ্গবাসী, তাতে কোনো সন্দেহ নেই। আজ মাঝারি বৃষ্টি ও ঝড়ের পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং নদিয়া জেলায়। এছাড়াও হাল্যা বৃষ্টির আভাষ দেওয়া হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। আগামী মঙ্গলবার অবধি বৃষ্টিপাত চলবে। এর প্রভাব থাকবে বুধবার অবধি। তবে বৃহস্পতিবার থেকে ফের তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গে অস্বস্তি বাড়লেও উত্তরবঙ্গের জেলাগুলিতে থাকবে স্বস্তিদায়ক আবহাওয়া। উত্তরের দুটি জেলায় আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস। রবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার,উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা