whatsapp channel

Weather: ঘন কুয়াশার সঙ্গে হাড়কাঁপানো শীত, মকর সংক্রান্তির আগেই প্রবল ঠান্ডার পূর্বাভাস রাজ্যে

চলতি বছর পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করেছিল রাজ্যের বুকে। কালীপুজোয় ছিল হালকা শীত। তারপর ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চলতি বছর পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করেছিল রাজ্যের বুকে। কালীপুজোয় ছিল হালকা শীত। তারপর ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। আর সম্প্রতি, বড়দিনের মরশুম থেকেই শীতের উপর কোপ ফেলেছে পূবালী হাওয়া। এই প্রভাব বজায় ছিল নতুন বছরের শুরুতেও। শীতের প্রভাব ফিকে হয়েছিল বছরের শুরুর দিনেও।

Advertisements

তবে বছরের দ্বিতীয় সপ্তাহে এবার জাঁকিয়ে শীত পড়তে চলেছে রাজ্যজুড়ে। ইতিমধ্যে জেলায় জেলায় পারদ নামছে উল্লেখযোগ্য হারে। একইসঙ্গে বঙ্গোপসাগরে তৈরি এক ঘূর্ণাবর্তের প্রভাব কেটে গিয়ে ফিকে হয়েছে বৃষ্টির সম্ভাবনাও। আর সেই সঙ্গে এবার মকর সংক্রান্তির আগেই ব্যাপকভাবে শীত পড়তে চলেছে রাজ্যজুড়ে। ইতিমধ্যে ফের ১০ ডিগ্রির ঘরে নেমে গিয়েছে একাধিক জেলার পারদ। একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে গত কয়েকদিনের তুলনায় আজ শীতের মেজাজ কিছুটা হলেও বেশি অনুভূত হবে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে প্রায় সকব জেলাতেই দিনভর কুয়াশাচ্ছন্ন আবহাওয়া থাকবে বলে জানা গেছে। একইসঙ্গে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আজ পারদ নেমে যাবে ১১ ডিগ্রি সেলসিয়াস অবধি।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আজ দার্জিলিঙে বৃষ্টিপাত বা তুষারপাত হওয়ার সম্ভাবনা আছে। এদিকে আগামী তিনদিন কালিম্পঙেও হালকা বৃষ্টি এবং তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। একইসঙ্গে থাকবে ঘন কুয়াশার দাপট। তবে বাদবাকি জেলার আবহাওয়া মূলত শুস্ক থাকবে আগামী কয়েকদিন।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা