Weather Forecast: প্রেমের সপ্তাহে শীতের কামড়! বসন্তের আগেই ফের পারদ পতন জেলায় জেলায়

পৃথিবীজুড়ে চলছে প্রেমের সপ্তাহ। বসন্তের শুরুতে এ যেন এক ভালোবাসার মরশুম। দেশে দেশে যুবক যুবতী থেকে প্রৌঢ়-প্রৌঢ়া, সকলেই নিজের কাছের মানুষটির সঙ্গে ভালোবাসার মর্মর ধ্বনি শুনতে মগ্ন। একের পর এক…

Debaprasad Mukherjee

পৃথিবীজুড়ে চলছে প্রেমের সপ্তাহ। বসন্তের শুরুতে এ যেন এক ভালোবাসার মরশুম। দেশে দেশে যুবক যুবতী থেকে প্রৌঢ়-প্রৌঢ়া, সকলেই নিজের কাছের মানুষটির সঙ্গে ভালোবাসার মর্মর ধ্বনি শুনতে মগ্ন। একের পর এক দিন মনের মানুষকে নানা উপহার দেওয়ার রীতি রয়েছে এই সপ্তাহে। কোনোদিন গোলাপ, কোনোদিন চকোলেট, কোনোদিন টেডি বিয়ার, আবার কোনোদিন নামিদামি উপহার দিয়ে থাকেন অনেকেই। অনেকেই আবার কাছের মানুষের সঙ্গে এক আকাশের নিচে সময় কাটাতে পছন্দ করেন এই দিনগুলিতে।

তবে এবছর প্রেম দিবস ও বাঙালির প্রেম দিবস, অর্থাৎ সরস্বতী পূজা একইদিনে পড়েছে। কাজেই বাংলায় যে প্রেম আরো বেশি রঙিন, তা বলাই যায়। আর এই প্রেম দিবসের আগে শীত প্রেমীদের জন্য দারুন সুখবর। বঙ্গে আবার ফিরছে শীত, এটাই সুখবর। কয়েকদিন আগে মেঘ বৃষ্টির খেলায় যে শীত উধাও হয়েছিল, তা আবার ফিরছে বলেই ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। তবে কনকনে শীত না পড়লেও দক্ষিণবঙ্গ থেকে শীতের প্রভাব এখনো কাটছে না। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমন বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ সকাল দিকে ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা হালকা হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। অর্থাৎ আগামীকালের তুলনায় শহরের শীত কিছুটা বেশি হলেও অনুভূত হবে বলে পূর্বাভাস মিলেছে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে যে আজ বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় বজায় থাকবে শুস্ক আবহাওয়া। আজ পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ২ ডিগ্রি অবধি কমে যেতে পারে। আজ ১৫ ডিগ্রির আশেপাশে থাকবে জেলার তাপমাত্রা।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই একদমই। আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও কিছুটা তাপমাত্রা কমবে বলে জানা গেছে।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা