Hoop NewsHoop Trending

অবশেষে চালু হচ্ছে লোকাল ট্রেন, অফিস টাইমে যাত্রীদের জন্য বাড়ছে মেট্রোর সংখ্যা

সম্প্রতি দফায় দফায় রেল রাজ্য বৈঠকের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আগামী বুধবার অর্থাৎ ১১ নভেম্বর থেকে লোকাল ট্রেন পরিষেবা চালু করে দেওয়া হবে। ইতিমধ্যেই কোন রুটে কত ট্রেন চলবে বা অফিস টাইমে কত ট্রেন চলবে সে বিষয়ে রেলের তরফ থেকে স্পষ্ট ধারণা দেওয়া হয়েছে। রেল ও রাজ্য উভয়ই হাতে হাত মিলিয়ে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে লোকাল ট্রেন পরিষেবা চালু করতে চাই। এরপর লোকাল ট্রেন পরিষেবা চালু হয়ে গেলে মেট্রো কর্তৃপক্ষ বেশি মেট্রো চালানোর ঘোষণা করেছে। কারণ একবার লোকাল ট্রেন চালু হলে মেট্রোর যাত্রীসংখ্যা অনেকটাই বাড়বে বলে অনুমান মেট্রো কর্তৃপক্ষের।

বুধবার ১১ ই নভেম্বর থেকে প্রতিদিন ১৮১ জোড়া অর্থাৎ ৩৬২টি লোকাল ট্রেন চালাবে রেল। এর মধ্যে বেশির ভাগ ট্রেন চলবে হাওড়া শিয়ালদহ ডিভিশনে। আপাতত কম ট্রেন চালানো হবে দক্ষিণ-পূর্ব রেলে। হাওড়া ডিভিশনে ১০১ টি লোকাল ট্রেন চলবে। বালি থেকে বান্ডেল অব্দি চলবে ট্রেন। অন্যদিকে শিয়ালদহ ডিভিশনে ১১৪ জোড়া অর্থাৎ ২২৮ টি ট্রেন চলবে। এছাড়াও খড়্গপুর ডিভিশনে ১৭ জোড়া লোকাল ট্রেন চলবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

লকডাউন এরপর থেকে যখন থেকে মেট্রো পরিষেবা চালু হয়েছে তখন থেকেই ১৫২ টি ট্রেন চালাচ্ছে কলকাতা মেট্রো। কিন্তু লোকাল ট্রেন চালু হলে যাত্রী সংখ্যা বাড়তে পারে এই অনুমানে ২৫ শতাংশ ট্রেন বাড়াচ্ছে মেট্রো। এবার ১২৫ টির বদলে ১৯০ টি মেট্রো চলবে উত্তর দক্ষিণ করিডোরে। সকাল বিকেল অফিস টাইমে ৭ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে বলে জানিয়েছে রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

নিউ নর্মালে ই পাসের মাধ্যমে মেট্রোতে চড়া যায়। আগে থাকতে নিজের জায়গা বুক করে নিতে হয়। এরপরও নিয়ম একই থাকবে। বর্তমানে এখন ৮০-৯০ হাজার যাত্রী মেট্রোতে ওঠে। কিন্তু লোকাল ট্রেন চালু হয়ে গেলে এই যাত্রীসংখ্যা অনেকটাই বাড়বে বলে অনুমান মেট্রোর। দমদম,রবীন্দ্র সরোবর ও নিউ গড়িয়া স্টেশন থেকে অনেক যাত্রী ওঠে। কিন্তু এতদিন ট্রেন বন্ধ থাকায় এই স্টেশনগুলিতে যাত্রীর চাপ অনেক কম ছিল। বুধবার থেকে সেই সমস্ত যাত্রী আবার ব্যবহার করবে মেট্রো। স্বাস্থ্যবিধি মেনে ভিড় নিয়ন্ত্রণ করতেই ট্রেন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

whatsapp logo